Thursday, February 22, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরআজীবনের জন্য দায়মুক্তির বিল পাস করলেন পুতিন

আজীবনের জন্য দায়মুক্তির বিল পাস করলেন পুতিন

রাশিয়ার সাবেক প্রেসিডেন্টদেরসহ নিজের আজীবন দায়মুক্তির ব্যবস্থা পাকা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

আলজাজিরা জানিয়েছে, যে কোনো ধরনের অপরাধ থেকে সারা জীবনের জন্য দায়মুক্তি দিয়ে মঙ্গলবার একটি বিল পাস করেছে রুশ পার্লামেন্ট। 

এখন কেবল আনুষ্ঠানিকতা বাকি। পুতিন বিলটিতে সই করলেই তা আইনে রূপান্তরিত হবে। বিলটি রাশিয়ার সংবিধান সংশোধনীর অংশবিশেষ। 

এই গ্রীষ্মে সংশোধিত সংবিধান অনুমোদিত হয় সারা দেশের ভোটে। সেই ভোটে ৬৮ বছর বয়সী প্রেসিডেন্ট পুতিনের ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ায় ক্ষমতায় থাকার পথ পাকা হয়ে যায়। 

এই বিলের মাধ্যমে সাবেক প্রেসিডেন্টরা ফেডারেশন কাউন্সিল বা সিনেটে আজীবন আসন পাবেন।  প্রেসিডেন্ট পদ চলে গেলেও বিচারের হাত থেকে রক্ষা পাবেন তারা।

মঙ্গলবার রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমা’য় আইনটি পাস হয়। 

এতে বলা হয়েছে, সাবেক প্রেসিডেন্টরা এবং তাদের পরিবারগুলো জীবদ্দশায় যেকোনো অপরাধ করুন না কেন, তারা সারাজীবনের জন্য দায়মুক্তি পাবেন। 

নতুন বিলের ফলে সাবেক প্রেসিডেন্টদেরকে পুলিশ বা তদন্তকারী জিজ্ঞাসাবাদ পর্যন্ত করতে পারবে না।

ভ্লাদিমির পুতিন এ নিয়ে চার মেয়াদে রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। প্রথম দুই মেয়াদে ৮ বছর ক্ষমতায় ছিলেন তিনি। 

২০১২ সালের নির্বাচনে জয়ী হয়ে সংবিধান সংশোধন করে পার্লামেন্টের মেয়াদ ৬ বছর করেন। ২০২৪ সালে তার চতুর্থ দফার মেয়াদ শেষ হবে।

এরমধ্যে আরও ১৬ বছর ক্ষমতায় থাকতে সংবিধান সংশোধন করেছেন পুতিন।  ফলে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার মনোবাসনা পূরণ হচ্ছে পুতিনের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

three + twenty =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য