Sunday, March 3, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমযুগ জিজ্ঞাসাআমি ক্ষমা প্রার্থী!

আমি ক্ষমা প্রার্থী!

এক সৌদি নারী। নারীবাদ দ্বারা প্রভাবিত হয়ে বিদ্রোহ করেছিল। নারীবাদীদের প্ররোচনায় ফ্রান্সে পালিয়ে গিয়েছিল। সেখানে গিয়ে বোরকা, ধর্ম—সব ছুঁড়ে ফেলেছিল। নিজেকে স্বাধীন শক্তিমান প্রমাণ করতে গিয়েছিল।
.
ফ্রান্সের এক পত্রিকায় সাক্ষাৎকারে নিজের দুরবস্থার কথা তুলে ধরেছে। সৌদি থাকতে বাবা তাকে হাত খরচের জন্য মাসে ৩০০০ ইউরো দিত। আর সে মেয়ে এখন ফ্রান্সের রাস্তায় ময়লা কুড়িয়ে বেড়ায়। সৌদিতে তার সেবায় চারজন খাদেমা নিয়োজিত থাকত। এখন সে নিজেই লাখো মানুষের ‘ময়লা’ সাফ করে। রাস্তার ময়লা সাফ করে সে মাসে ৭০০ ইউরোর মতো কামায়। তার এই দুরবস্থার জন্য সে দায়ী করেছে নারীবাদী সংগঠনগুলোকে।
.
বাবার কাছে ক্ষমাপ্রার্থী। ঘরে ফিরতে চায়।
.
পর্যবেক্ষণ : নির্যাতিত হলে বিচার চাওয়া এক কথা, দুয়েকজন দুষ্টলোকের কারণে ইসলামকে দায়ী করা ভিন্ন কথা। এই নারীর কিসের অভাব ছিল?
.
আরো অসংখ্য নারীর মতো তাকে কল্পিত ‘নারীবৈষম্য’-এর ভূত পেয়ে বসেছিল। সমাজে নারীর প্রতি অন্যায় হয় না—তা নয়। কিন্তু অন্যায়ের প্রতিরোধে কিছু নারীবাদী যা করছে, সেটা নারীর ভবিষ্যতকে আরো অন্ধকার করে দিচ্ছে।
.
নারী ও পুরুষ—উভয়কেই ধর্মের অনুশাসন পালনে আন্তরিক হতে হবে। এটাই প্রথম ও শেষ কথা। পুরুষকে হতে হবে ভালো স্বামী, ভালো পিতা, ভালো ভাই। নারীকে হতে হবে, ভালো স্ত্রী, ভালো মা, ভালো বোন।
.
আতীক উল্লাহ হুজুরের ‘সুচরিতা, প্রিয়তমাসু’ বই থেকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

19 − eighteen =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য