Tuesday, July 16, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরইসরাইলের সঙ্গে চুক্তি প্রত্যাখ্যান বাহরাইনের, হতাশ পম্পেও

ইসরাইলের সঙ্গে চুক্তি প্রত্যাখ্যান বাহরাইনের, হতাশ পম্পেও

যুক্তরাষ্ট্রের কথায় দখলদার রাষ্ট্র ইসরাইলের সঙ্গে শান্তিচুক্তি করতে রাজি হয়নি বাহরাইন।

দেশটিতে সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সংযুক্ত আরব আমিরাতের অনুসরণে ইসরাইলের সঙ্গে শান্তিচুক্তির আহ্বান জানালে বাহরাইনের বাদশাহ হাম্মাদ বিন ইসা আল খলিফা সরাসরি তা প্রত্যাখ্যান করেন। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রের আহ্বানে বাহরাইন বলেছে, ফিলিস্তিনিদের অধিকার আদায়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। তাই আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারের জন্য যুক্তরাষ্ট্রের এই আহ্বানকে আমরা প্রত্যাখ্যান করছি।

বাহরাইন জানিয়েছে, তারা স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ এবং আরব দেশগুলোর সম্পর্ক পুনরুদ্ধারের জন্য মার্কিন ইচ্ছা এবং চাপ প্রত্যাখ্যান করেছে।

তবে মাইক পম্পেও বলেন, তিনি আশা করছেন অন্যান্য আরব দেশও সংযুক্ত আরব আমিরাতের অনুসরণ করে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে।

যদিও ৯০ এর দশক থেকে ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক রয়েছে এবং সংযুক্ত আরব আমিরাতের এই পদক্ষেপকে স্বাগত জানানো প্রথম উপসাগরীয় দেশ বাহরাইন।

তবে ইসরাইলের স্বীকৃতি ও সম্পর্ক পুনরুদ্ধারে সংযুক্ত আরব আমিরাতের এই পদক্ষেপ আরব দেশগুলো ভালোভাবে গ্রহণ করেনি। বেশিরভাগ আরব দেশই এর বিরোধিতা করেছে।

সৌদি আরবের সঙ্গে বাহরাইনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং তাদের আশীর্বাদ ছাড়া বাহরাইন ইসরাইলকে স্বীকৃতি দেবে না।

গত সপ্তাহে সৌদি আরব সংযুক্ত আরব আমিরাতের চুক্তি অনুসরণ না করার ঘোষণা দিয়ে বলেছিল যে জায়নবাদী রাষ্ট্র ফিলিস্তিনের সঙ্গে আন্তর্জাতিক শান্তি চুক্তি স্বাক্ষর না করা হলে তারা ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না।

ডন নিউজ উর্দু অবলম্বনে- মুহাম্মদ বিন ওয়াহিদ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

seventeen + seven =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য