Wednesday, June 19, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরকানাডিয়ান মুসলিমরা টরন্টো মসজিদে হামলাকে ঘৃণ্য অপরাধ হিসাবে তদন্ত করাতে চায়

কানাডিয়ান মুসলিমরা টরন্টো মসজিদে হামলাকে ঘৃণ্য অপরাধ হিসাবে তদন্ত করাতে চায়

তিন মাসের মধ্যে ছয়টি হামলার পরে, মুসলিম দলগুলি পুলিশকে এই ঘটনাগুলিকে ‘দুষ্টামি’ হিসাবে চিহ্নিত করা বন্ধ করার জন্য আহ্বান জানিয়েছে।

কানাডার মুসলিম গোষ্ঠীগুলি টরন্টোর মসজিদগুলিতে একাধিকবার থেকে থেকে অপচেষ্টার ফলে তাদের সম্প্রদায়গুলিকে সুরক্ষিত রাখতে স্থানীয় পুলিশদেরকে সংখ্যাবৃদ্ধিসহ আরও বেশি সচেতন হওয়ার দাবি করছে।

টরোন্টোর শহরতলিতে মসজিদ টরোন্টো এবং অন্যান্য মুসলিম উপাসনালয় পরিচালনা করে এমন মুসলিম অ্যাসোসিয়েশন অব কানাডার (এমএসি) মতে, গত তিন মাসে এর মসজিদগুলিতে কমপক্ষে ছয়টি হামলা হয়েছে।

ম্যাকের তথ্য অনুযায়ী, মসজিদের দেয়াল ভাঙার প্রচেষ্টা এবং দেয়ালে বর্ণবাদীদের ধ্বংস চিহ্ন  ছড়িয়ে পড়েছিল, মসজিদ টরন্টোর জানালা তিন সপ্তাহের মধ্যে কমপক্ষে তিনবার ভাঙ্গা হয়েছে, ম্যাকের মতে ১৬ই আগস্ট শেষ আক্রমণ হয়েছিল।

টরন্টো পুলিশ জানিয়েছে যে দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং ছয়টি তদন্তের কার্যক্রম চলছে, তবে ২৯ জুলাইয়ের আক্রমণকে “দুষ্টামি” বলে অভিহিত করার সিদ্ধান্তের ফলে মুসলিম সম্প্রদায়ের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ম্যাকের জনসংযোগ পরিচালক মরিয়ম মানা মিডল ইস্ট আইকে বলেছেন, “আমরা পুলিশের কাছ থেকে আরও তৎপরতা চাই।”

“আমরা তাদের কাছ থেকে শুনতে চাই এবং আমরা আরও কার্যকর পদক্ষেপ দেখতে চাই কারণ আমরা আমাদের সম্প্রদায়ের জন্য অকপটে খুব উদ্বিগ্ন। আমরা মসজিদের কর্মীদের বিষয়ে উদ্বিগ্ন।”

এখনও অবধি, ম্যাক বলেছে যে প্রথম চারটি ঘটনার সমাধান করা হয়নি, এবং পঞ্চমকে দুষ্টামি হিসাবে চিহ্নিত করার সিদ্ধান্তটি গভীর উদ্বেগজনক ছিল কারণ এগুলি সমস্তকে “ঘৃণার কাজ” হিসাবে দেখা উচিত।

মানা বলেন, “আমরা টরন্টো পুলিশের সাথে আলাপ করছি, তবে আমরা তাদের ব্যবস্থা দেখতে চাই। আমরা দুষ্টামির বিবরণ শুনতে চাই না।”

“আমরা চাই এই আক্রমণগুলিকে একটি সিরিজ হিসাবে দেখা উচিত। আমরা দেখতে চাই যে এগুলির ইন্ধন কোথা থেকে আসছে।”

টরন্টোর মেয়র জন টরি এবং কানাডার উপ-প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড সহ কানাডার রাজনীতিবিদরা সমস্ত আক্রমণকে ঘৃণ্য অপরাধ হিসাবে উল্লেখ করেছেন এবং পূর্ণ তদন্ত করতে টরন্টো পুলিশকে চাপ দিয়েছেন।

“এই হামলাগুলি ঘৃণ্য অপরাধ হিসাবে তদন্ত করা উচিত এবং আমরা টরন্টো পুলিশকে এই হামলার ঘৃণ্য কাজ হিসাবে পূর্ণ তদন্ত করার জন্য উত্সাহিত করি,” টরন্টোর অন্তর্বর্তীকালীন পুলিশ প্রধানকে একটি চিঠিতে লিখেছিলেন অন্টারিও সংসদের সদস্য জেসিকা বেল।

কানাডার ইসলামফোবিয়া

কানাডায় সাম্প্রতিক বছরগুলিতে ইসলামফোবিয়া ও মুসলিমবিরোধী হামলা বেড়েছে, সর্বাধিক উত্তেজনামূলক হ’ল ২০১৭ সালের কুইবেক সিটি মসজিদে গণ-শ্যুটিং, যেখানে একজন সাদা কানাডিয়ান ব্যক্তি ছয়জনকে গুলি করে হত্যা করেছিল।

কানাডিয়ান মুসলিমদের জাতীয় কাউন্সিলের (এনসিসিএম) প্রধান নির্বাহী মোস্তফা ফারুকের মতে, ২০১৮ সালের মধ্যে মুসলমানদের বিরুদ্ধে ঘৃণ্য অপরাধের হার ৫০ শতাংশ কমেছে, যদিও ইসলামোফোবিয়া আক্রমণগুলি ১৫৫ শতাংশ বেড়েছে ২০১৮ থেকে ২০১৯ সালের মধ্যে।

ফারুক এমইইকে বলেছিলেন যে টরন্টো মসজিদ হামলার বিষয়টি ঘৃণ্য অপরাধ হিসাবে উল্লেখ না করার বিষয়ে পুলিশের সিদ্ধান্ত “উদ্বেগজনক” ছিল, বিশেষ করে যেহেতু অন্টারিওতে পিল আঞ্চলিক পুলিশের একজন কর্মকর্তা ইসলামফোবিক পোস্ট অনুসন্ধানের অভিযোগে তদন্তাধীন ছিল।

জুলাইয়ে, ভাইস নিউজ জানিয়েছিল যে পিল পুলিশ বিভাগের একজন ১৯ বছরের অভিজ্ঞ – যিনি পাবলিক অফিসেও কাজ করেছেন – এমন বিষয়বস্তু শেয়ার করেছিলেন যা কুইবেক সিটির মসজিদ হামলার শিকার ব্যক্তিদের সন্ত্রাসবাদের সাথে সম্পর্কযুক্ত বলে অন্তর্ভুক্ত করেছিল।

“দুর্ভাগ্যক্রমে, টরন্টো পুলিশ পরিষেবা দল এই ঘটনাকে ঘৃণ্য আক্রমণ হিসাবে বিবেচনা করছে বলে মনে হয় নাই – যখন মেয়র এবং প্রধানমন্ত্রী বলছেন এক কথা এবং আর পুলিশ আচরণ করছে অন্য রকম”, ফারুক বলেছেন।

গত মাসে, রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) কুইবেকের এক ব্যক্তির বিরুদ্ধে গণহত্যা চালানোর পক্ষে প্ররোচনার অভিযোগ এনেছেন পাশাপাশি ১০০ টি ঘৃণিত পোস্ট প্রচার বা হিংসা করার হুমকি প্রকাশের অভিযোগ এনেছেন।

আরসিএমপি এক বিবৃতিতে বলেছে, “অভিযুক্তরা [প্রধানমন্ত্রী] জাস্টিন ট্রুডোর মৃত্যুর আহ্বান জানিয়েছিল এবং মুসলমানদের নির্মূলে উত্সাহিত করেছিল।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

19 − 4 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য