Thursday, July 25, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবর'কুমারিত্ব পরীক্ষা' নিষিদ্ধ করল পাকিস্তানের আদালত

‘কুমারিত্ব পরীক্ষা’ নিষিদ্ধ করল পাকিস্তানের আদালত

ধর্ষণের ঘটনায় নারীদের কুমারিত্ব পরীক্ষা নিষিদ্ধ করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের আদালত। আদালতের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মানবাধিকারকর্মীরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এই নিষেধাজ্ঞা কার্যকর হবে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে। ফলে, সেখানে ধর্ষণের ঘটনায় কোনো নারীকে ‘ টু ফিঙ্গার টেস্ট’-এর মতো জঘন্য পরিস্থিতির সম্মুখীন হতে হবে না।

লাহোর হাইকোর্টের বিচারক আয়েশা মালিক বলেন, এ ধরনের পরীক্ষা ‘অসম্মানজনক’ এবং ফরেনসিক মূল্য ছিল না। মানবাধিকারকর্মীদের করা দুটি পিটিশনের ভিত্তিতে এই রায় আসলো।

এদিকে ধর্ষণের ঘটনায় কুমারিত্ব পরীক্ষা বন্ধের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন মানবাধিকারকর্মীরা। বিশেষ করে ধর্ষণের ঘটনায় ভুক্তভোগী কোনো নারী আবারো যেন বিড়ম্বনায় না পড়েন, তা চাচ্ছিলেন তারা। 

জানা গেছে, পাকিস্তানের সিন্ধু প্রদেশেও এ ধরনের পিটিশন ঝুলে আছে। সেখানেও মানবাধিকারকর্মীরা কুমারিত্ব বন্ধের দাবি জানিয়ে আসছেন বহুদিন ধরে।

সূত্র: বিবিসি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

4 × 4 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য