Thursday, July 25, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরচট্টগ্রামে ৫.৩ মাত্রার ভূমিকম্প

চট্টগ্রামে ৫.৩ মাত্রার ভূমিকম্প

চট্টগ্রামসহ দেশের পূর্বাঞ্চল এবং ভারতের মিজোরাম রাজ্য ও মিয়ানমারের সীমান্ত এলাকায় ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। 

বৃহস্পতিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৮ মিনিট ১৫ সেকেন্ডে মিজোরামের আইজল জেলার উত্তর বানলাইফাই শহর থেকে ১৭ কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পের উৎপত্তি। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ বিভাগের ভূকম্পন পর্যবেক্ষণের তাৎক্ষণিক তথ্যে দেখা যায়, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৩। ভূমিকম্পের ফলে কোন ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক ও আবহাওয়াবিদ মুহা. আছাদুর রহমান বলেন, ‘ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৩। বাংলাদেশ-ভারতের মিজোরাম সীমান্ত এলাকা ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল।’

জানা যায়, ভূমিকম্পের উৎস ছিল ভারতের মিজোরামের দক্ষিণ কাউবাং থেকে মাত্র ৪ কিলোমিটার গভীরে এবং বানলাইফাই শহর থেকে ১৭ কিলোমিটার দূরে। ওই এলাকার অবস্থান চট্টগ্রাম থেকে ১৭১ কিলোমিটার। চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলাসহ দেশের বিভিন্ন জেলায় এ ভূমিকম্প অনুভূত হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

2 × five =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য