Thursday, February 22, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরচীনা প্রভাব: নভেম্বরে বঙ্গোপসাগরে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া, ভারতের নৌ মহড়া

চীনা প্রভাব: নভেম্বরে বঙ্গোপসাগরে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া, ভারতের নৌ মহড়া

চীনের ক্রমবর্ধমান প্রভাব বিস্তার প্রতিরোধ করতে নভেম্বরের শেষ দিকে যুক্তরাষ্ট্র, জাপান এবং ভারতের সঙ্গে বঙ্গোপসাগর ও আরব সাগরে নৌ মহড়ায় অংশ নেবে অস্ট্রেলিয়াও।
মালাবার নৌ মহড়ায় যুক্তরাষ্ট্র, জাপান, ভারতের সঙ্গে ২০০৭ সালের পর এই প্রথম যোগ দিচ্ছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনোল্ডস গত সোমবার বলেছেন, একটি উন্মুক্ত এবং উন্নত ইন্দো-প্যাসিফিক নিশ্চিত করতে এটা হবে আমাদের যৌথ প্রদর্শনী। ভারতের প্রতিরক্ষামন্ত্রী নিশ্চিত করেছেন, বঙ্গোপসাগর ও আরব সাগরে এই মহড়াটি অনুষ্ঠিত হবে যেখানটা ভারত-চীন কৌশলগত প্রতিযোগিতার হটস্পট।
মহড়াটি এমন এক সময়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন চীন এবং অস্ট্রেলিয়ার মধ্যে কূটনৈতিক বিরোধ চলছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের সঙ্গেও বাণিজ্য নিয়ে বিরোধ রয়েছে চীনের। সেই সঙ্গে ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে চীনের দ্বন্দ্ব চলছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

1 + sixteen =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য