Tuesday, July 16, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরচীনের জিনজিয়াংয়ে উইগুর ভাষায় শিক্ষা প্রদান বন্ধ

চীনের জিনজিয়াংয়ে উইগুর ভাষায় শিক্ষা প্রদান বন্ধ

নিজ দেশের জিনজিয়াং অঞ্চলে চলমান মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করে আসছে চীন। এমন পরিস্থিতির মধ্যেই ওই অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানে উইগুর ভাষায় শিক্ষা প্রদান বন্ধ করা হওয়ার খবর সামনে এলো।  

জানা গেছে, উত্তর-পশ্চিম চীনের জিনজিয়াংয়ে উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলের (জুয়ার) কেপলিন কাউন্টি আর ছাত্রদের উইগুর ভাষায় শিক্ষা প্রদান করে না, যদিও সেখানে উইগুর জনসংখ্যা অনেক বেশি। উইগুর মুসলমানদের অধিকার লঙ্ঘনের জন্য বিশ্বব্যাপী সমালোচিত হচ্ছে চীন। অভিযোগ উঠেছে, উইগুরদের ধর্মীয় কর্মকাণ্ডে হস্তক্ষেপ করছে চীন। এছাড়া তাদের ক্যাম্পে বন্দি করে জোরপূর্বক পুনঃশিক্ষা বা চীনা মতবাদের শিক্ষা দেওয়া হচ্ছে।  

অন্যদিকে, বেইজিং জোরালোভাবে অস্বীকার করেছে যে তারা জিনজিয়াংয়ে উইগুরদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত নয়।  সম্প্রতি মার্কিন কংগ্রেসের একটি কমিশন একটি নতুন প্রতিবেদনে বলেছে, চীন সম্ভবত তার পশ্চিম জিনজিয়াং অঞ্চলে উইগুর এবং অন্যান্য সংখ্যালঘু মুসলমানদের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

8 + thirteen =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য