Wednesday, May 22, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরনাইজারে সন্ত্রাসী হামলায় নিহত প্রায় ৮০

নাইজারে সন্ত্রাসী হামলায় নিহত প্রায় ৮০

নাইজারের সীমান্ত অঞ্চলের একটি গ্রামে সন্ত্রাসী হামলায় প্রায় ৮০ জন নিহত হয়েছে। শনিবার দেশটির চোম্বাক্সগু ও জারোমদারি গ্রামে ওই হামলা চালিয়েছে অজ্ঞাত সন্ত্রাসীরা। গ্রামদুটি প্রতিবেশি রাষ্ট্র মালির সীমান্তে অবস্থিত। ঘটনায় আরো অন্তত ২০ জন আহত হয়েছেন। তবে কারা এই হামলার সঙ্গে জড়িত তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। নাইজারের এই সীমান্ত অনেক বছর ধরেই অশান্ত। এখানে আল-কায়দা ও ইসলামিক স্টেটসহ একাধিক ইসলামপন্থী জঙ্গি সংগঠন সক্রিয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

রোববার নাইজারের স্বরাষ্ট্রমন্ত্রী আলকাচি আলহাদা এক বিবৃতিতে নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন। দেশটির কর্মকর্তারা মনে করছেন, মালি থেকেই সন্ত্রাসীরা এসে ওই হামলা চালিয়েছে। এ নিয়ে তদন্তের জন্য সরকারের একটি দল পাঠানো হচ্ছে সেখানে। এএফপিকে স্থানীয় এক সাংবাদিক জানিয়েছে, চোম্বাক্সগুতে ৫০ জনকে এবং জারোমদারিতে আরো ৩০ জনকে হত্যা করেছে।

সহিংসতা বন্ধে ওই এলাকায় মটোরসাইকেল নিষিদ্ধ। সাম্প্রতিক বছরগুলোতে আফ্রিকার এ অংশে আল-কায়দা ও ইসলামিক স্টেটের জিহাদিরা সক্রিয় হয়ে উঠেছে। তারা নাইজার, মালি ও বুরকিনা ফাসোর সীমান্তাঞ্চলে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জাতিসংঘের হিসেবে শুধু ২০১৯ সালেই এই অঞ্চলে সহিংসতায় ৪ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

one × four =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য