Sunday, June 23, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরপ্রতি ১০ মিনিটে একটি শিশু মারা যাচ্ছে ইয়েমেনে

প্রতি ১০ মিনিটে একটি শিশু মারা যাচ্ছে ইয়েমেনে

ইয়েমেনে প্রতি ১০ মিনিটে একটি করে শিশু মারা যাচ্ছে বলে জানায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোটের আগ্রাসনের কারণে এসব শিশু মারা যাচ্ছে বলে জানায় তারা।

ইরানী সংবাদসংস্থা প্রেস টিভির বরাতে জানা যায়, মঙ্গলবার (১লা ডিসেম্বর) ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্কবার্তা জারি করে বলেছে, মানবিক সহায়তা তহবিলের ঘাটতির কারণে ইয়েমেনের অবস্থা আরও মারাত্মক হতে পারে।

জাতিসংঘের হিসাব মতে, এ পর্যন্ত যে রেকর্ড করা হয়েছে তারমধ্যে বর্তমানেই ইয়েমেনে পাঁচ বছরের কম বয়সী শিশুদের অপুষ্টির হার সবচেয়ে বেশি। গত মাসে তারা সতর্ক করে দিইয়েছে যে কয়েক দশক ধরে সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষের আসন্ন বিপদে রয়েছে ইয়েমেন।

এদিকে, জাতিসংঘ মঙ্গলবার (১লা ডিসেম্বর) জোর দিয়ে বলেছে, ইয়েমেনের যুদ্ধবিরতি খুবই জরুরি। বিশ্ব সংস্থাটি বলছে, দারিদ্র্যপীড়িত ইয়েমেনের উপর গত ছয় বৎসরের সৌদি আগ্রাসনের কারণে অন্তত দুই লাখ ৩৩ হাজার মানুষ মারা গেছে।

জাতিসংঘের মানবিক বিষয় সমন্বয়ক কার্যালয় (ওসিএইচএ) এক প্রতিবেদনে বলেছে,’দারিদ্র্যতার এই বিশাল সংখ্যা আসলেই দুর্ভাগ্যজনক।’ প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইয়েমেন বর্তমানে বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটের মুখোমুখি হচ্ছে এবং এর ৮০% এরও বেশি বাসিন্দাকে মানবিক সহায়তা ও সহায়তার প্রয়োজন রয়েছে।

সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোট বিদ্রোহ দমনের জন্য ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছিল। এ যুদ্ধে ইয়েমেন অবকাঠামোগত দিক থেকে ব্যাপক ক্ষতির স্বীকার হয়েছে। ধ্বংস হয়েছে অনেক হাসপাতাল, স্কুল এবং কারখানা।

জাতিসংঘ এক বিবৃতিতে জানিয়েছে যে ২ কোটি ৪০ লাখেরও বেশি ইয়েমেনিকে চরম সমস্যায় ভুগছে এবং ১ কোটি ইয়েমেনির দ্রুত মানবিক সহায়তার প্রয়োজন।

ইত্তেফাক/এএইচপি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

17 + fifteen =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য