Thursday, February 22, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমযুগ জিজ্ঞাসাপ্রশ্ন-: কাফিরদের অনিষ্ট থেকে নিরাপদ থাকার জন্য তাদেরকে ধন-সম্পদ উপহার দেয়ার বিধান...

প্রশ্ন-: কাফিরদের অনিষ্ট থেকে নিরাপদ থাকার জন্য তাদেরকে ধন-সম্পদ উপহার দেয়ার বিধান কী?

উত্তর : মুসলিম উম্মাহর কল্যাণার্থে হলে তাদের ক্ষতি/অনিষ্ঠ থেকে নিরাপদ থাকার জন্য উপহার দেয়া জায়েয। বরং যে সকল কাফির থেকে আশা করা যায় যে উপহার উপঢৌকন দিলে তার মুসলিমদের থেকে যুলম অত্যাচারের হাত গুটিয়ে নিবে তাদের অন্তর আকর্ষণ করার জন্য যাকাত তহবিল থেকে ধন-সম্পদ উপহার দেয়া যেতে পারে।

যদি কাফিরদের অন্তর আকর্ষণ করে অনিষ্ট থেকে বাঁচার জন্য ফরয যাকাত দেয়া জায়েয হয় তাহলে তাদের নির্যাতন থেকে মুসলিম জাতিকে রক্ষা করার জন্য ধন-সম্পদ ব্যয় করা জায়েয হবে না কেন? অনেক মূর্খ এ কাজকে মুওয়াওলাত বা বন্ধুত্ব-অভিভাবকত্ব  বলে অথচ এটা বাস্তবে মুওওয়ালাত নয়। বরং তাদের ক্ষতি- অনিষ্ট থেকে মুসলিম জাতিকে রক্ষার জন্য এটা দ্বারস্থ হওয়ার অন্তর্ভুক্ত।

মানহাজ (আল-আজবিবাতুল মুফীদাহ), নিত্য নতুন মানহাজ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উপকারী জবাব, শাইখ ড. ছলিহ ইবনে ফাওযান আল ফাওযান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

one − one =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য