Wednesday, June 19, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরফিলিস্তিনের কারণে আরব লীগের সভাপতির পদ প্রত্যাখ্যান লিবিয়ার

ফিলিস্তিনের কারণে আরব লীগের সভাপতির পদ প্রত্যাখ্যান লিবিয়ার

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্বাভাবিকীকরণের পর আরব লীগের সভাপতির পদ নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

ফিলিস্তিন, কাতার এবং কুয়েতের পর এবার আরব লীগের পর্যায়ক্রমিক সভাপতির দায়িত্ব গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে লিবিয়া।

ইরান প্রেসের খবরে বলা হয়, কাতার এবং কুয়েতের পর লিবিয়াকে এই পদ গ্রহণের প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকার প্রস্তাবটি ফিরিয়ে দিয়েছে।

সম্প্রতি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের নিন্দা করতে আরব লীগের বৈঠকে একটি প্রস্তাব তোলে ফিলিস্তিন। কিন্তু সে প্রস্তাব গ্রহণ করা হয় নি।

আরব লীগের পর্যায়ক্রমিক সভাপতির দায়িত্ব গ্রহণের কথা ছিল ফিলিস্তিনের। ইসরাইলের সঙ্গে দুই আরব দেশের সম্পর্ক স্বাভাবিক করার প্রতিবাদে গত ২২ সেপ্টেম্বর ফিলিস্তিনের স্বশাসিত সরকার আরব লীগের সভাপতির পদ গ্রহণ করতে অস্বীকৃতি জানায়।

এরপর পর্যায়ক্রমে কাতার, কুয়েত ও লিবিয়াকে এই লীগের সভাপতির দায়িত্ব গ্রহণের প্রস্তাব দেয়া হয়। কিন্তু ফিলিস্তিনের অস্বীকৃতির জের ধরে কাতার ও কুয়েত আরব লীগের সভাপতির পদ প্রত্যাখ্যান করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

fifteen + 8 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য