Wednesday, April 17, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরমাটির নিচে ইরানের বিশাল ‘ক্ষেপণাস্ত্র শহর’, নিশানায় ইসরায়েল

মাটির নিচে ইরানের বিশাল ‘ক্ষেপণাস্ত্র শহর’, নিশানায় ইসরায়েল

সম্প্রতি ইরান সামনে এনেছে তার ভূগর্ভস্থ মিসাইল টানেলের ছবি। বলা হচ্ছে, এই মিসাইলগুলো ইসরায়েলকে নির্দিষ্টভাবে সঠিক লক্ষ্যে হামলা করতে সক্ষম। আর তাই ইসরায়েল ও আমেরিকার চোখ থেকে বাঁচাতে এই বিশাল ‘ক্ষেপণাস্ত্র শহর’ মাটির নীচে স্থাপন করা হয়েছে।

ফোর্বস ডটকমের একটি রিপোর্টে বলা হয়েছে, ইউটিউবের একটি ভিডিওতে ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল দেখানো হয়েছে। দাবি করা হয়েছে, এটি ব্যালিস্টিক মিসাইল চালাতেও সক্ষম। উল্লেখ্য, এক সপ্তাহ আগেই ইরান জানিয়েছিল তারা আবারও ভূগর্ভস্থ পারমাণবিক কেন্দ্রের কাজ শুরু করেছে। রিপোর্ট অনুযায়ী, ইরান দীর্ঘদিন ধরে ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র সুবিধা ব্যবহার করেছে, তবে এরকম প্রথমবার হল যখন সরাসরি ভিডিওর মাধ্যমে একটি সম্পূর্ণ সিস্টেম দেখাচ্ছে ইরান। ভিডিওতে দেখানো হয়েছে, মিসাইলগুলোকে সোজাসুজিভাবে রাখা হয়েছে। যা সুড়ঙ্গ দিয়ে নীচের দিকে নেমে গেছে।

ফোর্বসের রিপোর্টে যে ভিডিওটি উদ্ধৃত করা হয়েছে তা আইএমএ মিডিয়া থেকে এসেছে বলে জানানো হয়েছে। যদিও আসল লঞ্চ প্রক্রিয়া দেখানো হয়নি। ভিডিওতে দেখা যাচ্ছে, টানেলের ছবিগুলোতে ইরানি নেতাদের ছবিও রয়েছে। 

উল্লেখ্য, ইসরায়েলের বোমা হামলায় ইরানের পারমাণবিক কেন্দ্রগুলো ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছিল। যার পরে তারা মাটির অভ্যন্তরে এই পারমাণবিক স্টেশন তৈরির কথা বলেছিল। আর এবার সামনে এল ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল সেন্টার।

বিডি-প্রতিদিন/শফিক

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

1 + twelve =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য