Wednesday, November 29, 2023

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরমানবাধিকার লঙ্ঘনের জন্য চীনকে চড়া মূল্য দিতে হবে: বাইডেন

মানবাধিকার লঙ্ঘনের জন্য চীনকে চড়া মূল্য দিতে হবে: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আবারও চীনের বিরুদ্ধে কঠোর বার্তা দিয়েছেন। তিনি চীনকে সতর্ক করে বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের জন্য দেশটিকে মূল্য দিতে হবে।

আলজাজিরার খবরে বলা হয়েছে, মঙ্গলবার সিএনএনে সম্প্রচারিত এক টাউন হল অনুষ্ঠানে চীনের শিনজিয়াং প্রদেশে মুসলিম সংখ্যালঘুদের ওপর নিপীড়ন নিয়ে প্রশ্ন করা হলে বাইডেন বলেন, চীনকে এর জন্য মূল্য দিতে হবে। চীন তার কাজের ফল পাবে এবং তিনি (চীনা প্রেসিডেন্ট) এটা জানেন।

তিনি বলেন, বিশ্বে মানবাধিকারের পক্ষে দাঁড়াতে যুক্তরাষ্ট্র তার বৈশ্বিক ভূমিকায় ফিরে আসবে। এ সময় আন্তর্জাতিক সম্প্র্রদায়কে চীনের সংখ্যালঘুদের সুরক্ষায় কাজ করার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, চীন বৈশ্বিক নেতা হতে চেষ্টা চালাচ্ছে। কিন্তু মানবাধিকার লঙ্ঘন করে তাদের এই লক্ষ্য অর্জন কঠিন হবে। সম্প্রতি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে আলাপকালে তিনি চীনের অন্যায় বাণিজ্য নীতি ও মানবাধিকার লঙ্ঘন নিয়ে উদ্বেগ জানান।

অনুষ্ঠানে তিনি বলেন, আগামী জুলাই নাগাদ সব মার্কিনির জন্য করোনা ভাইরাসের টিকা নিশ্চিত করা হবে। আগামী বড়দিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা ব্যক্ত করেন তিনি। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিভক্তি, বর্ণ বৈষম্য, বিচার বৈষম্য, অভিবাসন, পররাষ্ট্রনীতি, অভ্যন্তরীণ সন্ত্রাস, অর্থনীতিসহ বিভিন্ন খাতে নিজের পরিকল্পনা তুলে ধরেন বাইডেন।

কাশ্মীর সফরে ইউরোপ-আফ্রিকার রাষ্ট্রদূতরা

তিনি বলেন, ১ লাখ ৯০ হাজার কোটি ডলারের করোনা রিলিফ প্যাকেজ পাশ হলে এক বছরে ৭০ লাখ মার্কিনির কর্মসংস্থানের সুযোগ হবে। অনুষ্ঠানে তিনি জানান, হোয়াইট হাউজে অভ্যস্ত হওয়ার চেষ্টা করছেন।

ইত্তেফাক/এসআর

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

17 − 13 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য