Sunday, April 21, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদাওয়া"যারা ভোগ-বিলাসে মত্ত, তারা খায় জন্তু-জানোয়ারের মতো, জাহান্নামই তাদের শেষ নিবাস।’ (মুহাম্মাদ:...

“যারা ভোগ-বিলাসে মত্ত, তারা খায় জন্তু-জানোয়ারের মতো, জাহান্নামই তাদের শেষ নিবাস।’ (মুহাম্মাদ: ১২)”

“যারা ভোগ-বিলাসে মত্ত, তারা খায় জন্তু-জানোয়ারের মতো, জাহান্নামই তাদের শেষ নিবাস।’ (মুহাম্মাদ: ১২)”

প্রতিটি মানুষকে মরতে হবে। এটা যতটা সুনিশ্চিত এবং সর্বসম্মত, পৃথিবীতে এরচেয়ে সুনিশ্চিত ও সর্বসম্মত দ্বিতীয় কোনো বিষয় নেই। এই কথা শুধু মুসলমানই না, বরং প্রতিটি মানুষই বিশ্বাস করে।

আজ পর্যন্ত মৃত্যুকে অস্বীকারকারী কারো দেখা পাওয়া যায়নি। যত বড় মুশরিক হোক কিংবা নাস্তিক হোক কিংবা ধর্মহীন হোক আজ পর্যন্ত কেউ বলেনি মৃত্যু আসবে না।

সব বিষয়ে মতবিরোধ আছে। কিন্তু এটি এমন এক বিষয়, যা সম্পর্কে কারো ভিন্নমত নেই। মৃত্যু কখন আসবে, কেউ জানে না। এ বিষয়েও সবারই একমত।

সব জ্ঞান ও বিদ্যা, বিজ্ঞান ও প্রযুক্তি এখানে এসে আত্মসমর্পণ করে। কেউ বলতে পারে না, মৃত্যু কখন আসবে। কিন্তু আশ্চর্যের বিষয় হলো মৃত্যু যতটা নিশ্চিত বিষয় এবং মৃত্যুর ক্ষণ যতটা অনিশ্চিত, আমরা মৃত্যু থেকে ততটাই উদাসীন।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘পাঁচটি জিনিসকে পাঁচটি জিনিসের আগে মর্যাদা দেয়া। (যার প্রথমটিই হলো) তোমার জীবনকে মৃত্যুর আগে মর্যাদা দাও।’ (মুসনাদে আহমদ) এ কারণেই বেশি বেশি মৃত্যুর স্মরণ এবং মৃত্যুর প্রস্তুতি নেয়া দরকার।

তাই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, প্রকৃত মৃত্যু আসার আগে মর।

জানতে হবে কীভাবে মরবো?? তাই জানতে হবে আল্লাহর দেয়া দু’টি বড় নেয়ামত ও সেসম্পর্কে আমাদের উদাসীনতা :

রাসূল সালালাহু আলাইহি ওয়াসালাম বড় সুন্দর করে বলেছেন,

قَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ, ” نِعْمَتَانِ مَغْبُونٌ فِيهِمَا كَثِيرٌ مِنَ النَّاسِ, الصِّحَّةُ وَالفَرَاغُ

‘আল্লাহ তায়ালার দু’টি নেয়ামত সম্পর্কে বহু মানুষ ধোঁকায় পড়ে আছে। একটি হলো সুস্থতা অন্যটি হলো অবসর।’

প্রথম নিয়ামত হল সুস্থতা। যদিও যতক্ষণ মানুষ সুস্থ থাকে ততক্ষণ পর্যন্ত মানুষ এই ধোঁকায় পড়ে থাকে যে, সে সর্বদা সুস্থ থাকবে। সুস্থ অবস্থায় ভালো এবং নেক কাজের ব্যাপারে টালবাহানা করতে থাকে। মনে মনে ভাবে, আচ্ছা, এ কাজ কালকে করব। কাল যখন কাজটি হয় না তখন বলে, আচ্ছা পরশু করব। এভাবে সময় পার হতে থাকে।

দ্বিতীয় নেয়ামতটি হলো অবসর। অর্থাৎ এখন ভালো কাজ করার সুযোগ আছে, সময় আছে কিন্তু মানুষ এই ভেবে কাজ পিছিয়ে দেয় যে, আচ্ছা এখনো তো সময় আছে, পরবর্তীতে করব।

মানুষের উচিত সব সময় মৃত্যুর জন্য প্রস্তুত থাকা। যা সংঘটিত হতে পারে যে কোনো সময়।

ও আল্লাহি, বেশি বেশি মৃত্যুর কথা স্মরণ করে অন্যায় ও অপরাধমুক্ত জীবন লাভ করার যোগ্যতা দান করুন। জীবনের প্রতিটি ক্ষেত্রে মৃত্যুর কথা স্মরণ ও মৃত্যুর জন্য প্রস্তুতি গ্রহণের সুযোগ দান করুন। শেষ বিদায়ে পরিপুর্ন মুসলিম হিসাবে মৃত্যু দান করুন। আমিন।

সংকলন- fb/hosain.imam

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

two × two =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য