Wednesday, June 19, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবর‘রাজনৈতিক ইসলাম শব্দটি বাদ দিলেও মাসজিদ বন্ধের দিকে এগুচ্ছে অস্ট্রিয়া'

‘রাজনৈতিক ইসলাম শব্দটি বাদ দিলেও মাসজিদ বন্ধের দিকে এগুচ্ছে অস্ট্রিয়া’

অস্ট্রিয়ার পরিবর্তিত এ আইনে এমন একটি আইনগত ভিত্তি থাকবে যাতে ওই সকল মাসজিদগুলোকে বন্ধ করা যায় যেখান থেকে দ্রুত ও সহজভাবে চরমপন্থা ছড়াচ্ছে। প্রস্তাবিত আইনটি চূড়ান্তভাবে অনুমোদনের পূর্বে দেশটির কতৃপক্ষ এ আইনটিকে ছয় সপ্তাহের জন্য পরখ করে দেখবে।

গত বুধবার, অষ্ট্রিয়ার কোয়ালিশন সরকার তাদের বিতর্কিত `সন্ত্রাস’ ‍বিরোধী আইন সংশোধন করেছে। এখন থেকে এ আইনটিতে তারা `রাজনৈতিক ইসলাম’- এর পরিবর্তে `ধর্মীয়ভাবে সন্ত্রাসবাদে অনুপ্রাণিত’। শব্দগুচ্ছটিকে ব্যবহার করবে।

দেশটির রাজধানীতে সন্ত্রাসী হামলা হবার পর মন্ত্রী পরিষদের সভায় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নিহাম্মার, আইনমন্ত্রী আলমা যাডিক এবং সংহতি (ইন্টারগ্রেশান) মন্ত্রী সুসানে রব সন্ত্রাস মোকাবেলায় একগুচ্ছ ব্যবস্থা নেবার কথা ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে কথা বলার সময়ে, স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নিহাম্মার বলেন, যদি সংসদ সদস্যরা প্রস্তাবিত নতুন আইন পাসে সম্মত হন তবে ‘সন্ত্রাসবাদ’-এর বিভিন্ন রেকর্ড সংরক্ষ করে রাখা হবে।

কার্ল নিহাম্মার আরো বলেন, দেশে ২০১৪ সালের যে ‘প্রতীক সম্পর্কিত আইন’ আছে সেটাও সংশোধন করা হবে যাতে সাম্প্রদায়িক ‘ডানপন্থী আন্দোলনের’ সাথে সম্পর্কিত প্রতীকগুলো এ আইনে যোগ করা যায়।

আইনমন্ত্রী আলমা যাডিক তার বক্তব্যে বলেন, অস্ট্রিয়া চরমপন্থার বিরুদ্ধে লড়াইয়ে ‘রাজনৈতিক ইসলাম’-এর পরিবর্তে ‘ধর্মীয়ভাবে সন্ত্রাসবাদে অনুপ্রানিত’ শব্দগুচ্ছকে ব্যবহার করা হবে। অস্ট্রিয়ান চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ আগে এ শব্দগুচ্ছটি ব্যবহার করতেন অপরাধমূলক কর্মকান্ডকে বোঝানোর জন্য। দেশের মুসলিম সম্প্রদায় এ বিষয়টির তীব্র সমালোচনা করত।

তিনি আরো বলেন যারা সন্ত্রাসবাদের অভিযোগে অভিযুক্ত হবেন এবং এতে জামিনে মুক্ত হবেন সেসব অপরাধীর পায়ের গোড়ালিতে ইলেকট্রনিক যন্ত্র স্থাপন করা হবে তাদের গতিবিধি নিয়ন্ত্রনে। তিনি আরো বলেন, নির্দিষ্টভাবে এ সন্ত্রাসবাদ দমন এবং সন্ত্রাসবাদ হতে জনগণকে রক্ষা করতে বিভিন্ন ব্যবস্থা গ্রহনে ৭.৩ মিলিয়ন ডলার বাজেট ধরা হয়েছে।

সূত্র : ডেইলি সাবাহ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

eight − 6 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য