Wednesday, June 12, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদাওয়াসুদ যদি ক্ষতিকর হয় অর্থনীতিতে আমরা এতো উন্নতি দেখি কেন?

সুদ যদি ক্ষতিকর হয় অর্থনীতিতে আমরা এতো উন্নতি দেখি কেন?

একটি গল্পের মাধ্যমে উত্তরটি দেওয়া যাক। ধরুন, একশটি জোঁক আপনার শরীরে লাগিয়ে আপনি যদি বলেন জোঁক শরীরের অংশ আপনি অবশ্যই উন্নতি দেখবেন যে জোঁকগুলো ফুলে ফেপে উঠছে। এখন তারা আপনাকে বলবে আরও বেশী কাজ কর। আরও বেশী খাও। আপনি দেখলেন বেশী না খেলে শরিরে শক্তি পান না। তাই আপনি হাড়ভাঙ্গা পরিশ্রম শুরু করলেন। প্রচুর খেলেন। সাথে সাথে জোঁকেরা বলে উঠলো দেখ আমি তোমার ডেভেলপমেন্ট পার্টনার। আমি তোমার শরীর ছেয়ে ফেলার পরে তুমি আগের চেয়ে বেশী আয় করছো আগের চেয়ে বেশী ভোগ করছো। একই সাথেও আমরাও বড় হয়ে উঠছি। তারমানে আমাদের উন্নতি হচ্ছে তোমার উন্নতি। আমরা আসার আগে কি এই উন্নয়ন চোখে দেখেছো? আমরা সহ তোমার মোট ওজন (জিডিপি) বৃদ্ধি পেয়েছে। আরও খাট, আরও কাজ কর। নয়তো মারা যাবে। আমাদের রক্ত না দিলে আমরা তোমাকে মেরে ফেলবো। আর সমাজের সবাইকে বলবো তুমি রোগা দেখে মারা গেছ (ঋণ খেলাপী)। তখন সবাই তোমার লাশে থুতু ছিটাবে। সমাজের যারা আমাদের সবচেয়ে পেট পুরে রক্ত দিতে পারে তাদেরকে আমরা মডেল বানাবো, পুরস্কার দিব। সমাজের সবাই তাদের পুজো করবে আর আমাদেরকে বলবে উন্নয়নের সাথী। সত্যিই তো আমরা উন্নয়নের সাথী। এই দেখ – আমরা আসার আগে কি এতো টাকা, এতো খাওয়া এবং এতো কাজ চোখে দেখেছ?
আপনি নিজেও তখন বোকা বনে যান এবং তাদের কথা মত কাজ করেন। তাদের ভয়ে কোন প্রতিবাদও করেন না। কারণ অবাধ্য হলেই তারা আপনাকে খেয়ে ফেলবে। ইতিমধ্যেই রক্ত চুষে দুর্বল বানিয়ে ফেলেছে। প্রতিবাদ করার শক্তিটুকু নাই। রাত দিন খেটে যান আপনি। সবাই মনে করে আপনি আপনার জন্য খাটছেন। কিন্তু আপনি আসলে খাটছেন জোঁক গুলোর জন্য। তারা একটা মুলা দেখিয়ে গাধার মতন আপনাকে খাটিয়ে পিঠে চড়ে বেড়াচ্ছে। আর আপনি ভাবছেন এইটাই সাফল্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

two × five =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য