Thursday, February 22, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরহজ মৌসুমে কাবা প্রাঙ্গণে কোটি লিটার জমজমের পানি বিতরণ

হজ মৌসুমে কাবা প্রাঙ্গণে কোটি লিটার জমজমের পানি বিতরণ

চলতি বছরের হজের মৌসুমে পবিত্র মসজিদুল হারামে এক কোটি ২০ লাখ লিটার জমজমের পানি বিতরণ করা হয়। জিলহজ মাসের প্রথম ১৫ দিনে সারা বিশ্বের হজযাত্রীদের মধ্যে জমজমের এই পানি বিতরণ করা হয়। শনিবার (১৬ জুলাই) এ তথ্য জানিয়েছে মসজিদুল হারাম ও মসজিদ-ই-নববীর জেনারেল প্রেসিডেন্সি বিভাগ।

মক্কার গ্র্যান্ড মসজিদের জমজম পানি বিতরণবিষয়ক প্রধান ড. আবদুর রহমান আল জাহরানি জানান, এবার মসজিদ প্রাঙ্গণে ও এর আশপাশের করিডরে হজযাত্রীদের মধ্যে ৯ লাখ ৯০ হাজার লিটার জমজমের পানি বিতরণ করেছে জেনারেল প্রেসিডেন্সি বিভাগ।

৩৩০ মিলিলিটার বিশিষ্ট ৩০ লাখ বোতলে তা বিতরণ করা হয়। এ ছাড়া ২৫ হাজার পানির কনটেইনারে বাকি এক কোটি ১০ লাখ লিটার পানি বিতরণ করা হয়। পানি বিতরণের কাজে অংশ নেন এক হাজার ১৫০ জন কর্মী। প্রতিদিন পাঁচবার এসব বোতল, কনটেইনার ও ট্রলি ভর্তি করা হয়।
আল জাহরানি আরো জানান, মুসল্লিদের তৃষ্ণা নিবারণে স্মার্ট কার্ড ও রোবটের মাধ্যমেও জমজমের পানি বিতরণ করা হয়। নির্ধারিত সময়ে স্বাস্থ্যবিধি মেনে জমজমের পানি বিতরণের কনটেইনারগুলো জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করা হয়। এরপর তা ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়। ১৫০ জনের তত্ত্বাবধানে এসবের পরিবহন, বিতরণ ও পরিচ্ছন্নতা নিশ্চিত করা হয়। এদিকে মসজিদে আনা পানির ৭০টির বেশি নমুনা প্রতিদিন ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়। পবিত্র রমজান মাস ও হজের মৌসুমসহ সারা বছরে আড়াই কোটি লিটারের বেশি জমজমের পানি বিতরণ করা হয়।

সূত্র : আরব নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

two × 2 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য