Wednesday, June 19, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমবিবিধহাসপাতালগুলোর সেবামূল্যের তালিকা চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়

হাসপাতালগুলোর সেবামূল্যের তালিকা চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়

বেসরকারি পর্যায়ে পরিচালিত মেডিকেল কলেজ হাসপাতালে সেবামূল্যের লাগাম টেনে ধরার উদ্যোগ গ্রহণ করছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এ লক্ষ্যে সকল হাসপাতালের কাছে স্ব-স্ব প্রতিষ্ঠানের সেবামূল্যের তালিকা চেয়ে চিঠি পাঠাচ্ছে মন্ত্রণালয়।

সেবামূল্যের তালিকা হাতে পাওয়ার পর বিশেষজ্ঞ চিকিৎসক কমিটি গঠনের মাধ্যমে অতিরিক্ত সেবামূল্যে গ্রহণ করা হচ্ছে কি না, কম মুনাফায় সেবামূল্য কত নির্ধারণ করলে সাধারণ মানুষ চিকিৎসাসেবা গ্রহণ করতে পারবে ইত্যাদি তথ্যউপাত্ত সংগ্রহ করে সংশ্লিষ্ট মেডিকেল কলেজ হাসপাতালের মালিক ও প্রতিনিধিদের সঙ্গে আলাপ-আলোচনা সাপেক্ষে যুক্তিসঙ্গত সেবামূল্য নির্ধারণ করে দেয়ার জোর চিন্তাভাবনা চলছে।

ইতোমধ্যেই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালসহ সকল বেসরকারি হাসপাতালে বিভিন্ন পরীক্ষানিরীক্ষার ফিসহ সব কিছু গ্রহণযোগ্য ও যুক্তিসঙ্গত মূল্যে নির্ধারণ করা হবে।

১৮ আগস্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-২ শাখার উপসচিব বদরুন নাহার স্বাক্ষরিত এক চিঠিতে গত ২৩ জুলাই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভার বরাত দিয়ে বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে সেবামূল্যের তালিকা মন্ত্রণালয়ে দ্রুত পাঠানোর নির্দেশনা প্রদান করা হয়।

রাজধানীসহ সারাদেশে ৭৫টি বৈধ বেসরকারি মেডিকেল কলেজ ও ১১হাজারেরও বেশি হাসপাতাল পরিচালিত হচ্ছে। ১৯৮৫ সালে দেশে বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনের মধ্য দিয়ে বেসরকারিভাবে মেডিকেল শিক্ষা কার্যক্রম শুরু হয়। কিন্তু সে সময় থেকে কোনো প্রকার বিধিবদ্ধ আইন না থাকা শুধু নীতিমালার ভিত্তিতেই এসব প্রতিষ্ঠান খেয়াল-খুশি মতো পরিচালিত হচ্ছে। আইন না থাকায় এসব মেডিকেল কলেজের হাসপাতালগুলোতে সেবামূল্যের হার হাসপাতালভেদে একেক রকম। কোনো কোনো মেডিকেল কলেজ হাসপাতালে সেবামূল্যের হার অনেক বেশি। এ সব সেবামূল্যের লাগাম টেনে ধরতেই মূল্যের তালিকা সংগ্রহ করা হচ্ছে বলে জানা গেছে।

এমইউ/এফআর/জেআইএম

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

14 − seven =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য