Wednesday, April 17, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবর২ দশক পর ইসরাইলি কারাগার থেকে মুক্তি, পুনরায় গ্রেফতার

২ দশক পর ইসরাইলি কারাগার থেকে মুক্তি, পুনরায় গ্রেফতার

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পূর্ব জেরুসালেমের বাসিন্দা মাজদ বারবার ইসরাইলি কারাগারের অন্তরালে কাটিয়েছেন ২০ বছর। দুই দশকের বন্দিত্বের পর ৪৫ বছর বয়সী ফিলিস্তিনি এই বন্দী সোমবার জেল থেকে মুক্তি পান। কিন্তু মঙ্গলবার আবার তাকে গ্রেফতার করে ইসরাইলি বাহিনী।

পরে বুধবার বিকেলে অবশ্য তাকে ছেড়ে দেয়া হয় জানায় এনজিও সংস্থা হানজালা সেন্টার।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন পপুলার ফ্রন্ট ফর লিবারেশন অব প্যালেস্টাইনের (পিএফএলপি) সদস্য মাজদ বারবারকে ২০০১ সালে দ্বিতীয় ইন্তিফাদার শুরুতে গ্রেফতার করে ইসরাইলি বাহিনী। ইসরাইলি লক্ষ্যে সামরিক হামলার ষড়যন্ত্রের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। স্ত্রী, দুই বছর বয়সী ছেলে ও ১৫ দিন বয়সী মেয়েকে রেখে মাজদকে অবস্থান নিতে হয় ইসরাইলি কারাগারে।

কারাগারে অন্তরীণ থাকার ২০ বছর পর সোমবার মুক্তি পেয়ে জেরুসালেমের রাস আল-আমুদ মহল্লায় নিজ বাড়িতে ফিরে আসেন মাজদ বারবার। দীর্ঘদিন কারান্তরীণ থাকার পর মুক্তি পাওয়ার পর উৎসবমুখর পরিবেশে মাজদকে বরণ করে নেন পরিবার ও প্রতিবেশিরা। সামাজিক যোগাযোগমাধ্যমে মাজদকে বরণ করে নেয়ার ভিডিও ভাইরাল হয়।

পরদিন মঙ্গলবার মাজদের বাড়িতে অভিযান চালায় ইসরাইলি নিরাপত্তা বাহিনী। এই সময় আবার তাকে গ্রেফতার করে ইসরাইলি বাহিনী। মাজদকে স্বাগত জানাতে আসা স্বজন ও অতিথিরাও এই সময় ইসরাইলি বাহিনীর আক্রমণের শিকার হন। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানায়, ইসরাইলি বাহিনীর প্রহারে ১২ জন আহত হয়েছেন।

মাজদের ভাই ইজ্জ বারবার সাংবাদিকদের জানান, ইসরাইলি সৈন্যরা প্রথমে এসে সব ধরনের অনুষ্ঠান বন্ধের আদেশ দেয়। পরে আরো বেশি সৈন্য নিয়ে এসে তারা হামলা চালিয়ে মাজদকে গ্রেফতার করে।

অপরদিকে পূর্ব জেরুসালেমে আল-আইজারিয়ার কাসর আল-হামরা হলে স্বজন ও বন্ধুদের জন্য আয়োজিত প্রীতিভোজের আয়োজনে অভিযান চালিয়ে বন্ধ করে দেয় ইসরাইলি বাহিনী।

একদিন আটক রাখার পর মাজদকে বুধবার মুক্তি দেয়া হয়। মুক্তির পর কাস্টডি ছেড়ে যাওয়ার সময় ধারণ করা এক ভিডিওতে তিনি বলেন, ইসরাইলি কর্তৃপক্ষ তাকে পাঁচদিন নিজ বাড়ি ছাড়তে নিষেধ করেছে। তবে তিনি ইসরাইলি এই নিষেধ মানবেন না বলে জানান।

তবে ইসরাইলি কর্তৃপক্ষ কোন প্রেক্ষাপটে তাকে মুক্তি দিয়েছে, তা বিস্তারিত কিছু জানাননি তিনি।

মাজদের নতুন করে গ্রেফতারির পরিপ্রেক্ষিতে সামাজিক যোগাযোগমাধ্যমে বিপুল তোলপাড় সৃষ্টি হয়েছে। লেবানিজ সাংবাদিক গাদা ওইয়িস বলেন, ইসরাইলিরা বারবারকে গ্রেফতার করেছে কারণ তারা তার মুক্তিতে ফিলিস্তিনিদের উৎসব সহ্য করতে পারেনি। তারা তাকে গ্রেফতার করেছে কারণ তিনি ও তার পরিবার আনন্দিত… এবং দখলদারিত্ব কুৎসিত হওয়ায় তা সুন্দর সবকিছুই ঘৃণা করে।

ফিলিস্তিনি কারাবন্দীদের অধিকার সংগঠন আদামিরের মার্চ পর্যন্ত তথ্যানুসারে, মোট চার হাজার চার শ ফিলিস্তিনি ইসরাইলি কারাগারে বন্দী আছেন। এর মধ্যে ৩৩ জন ২৫ বছরের বেশি মেয়াদের কারাদণ্ড ও ৫৭ জন ২০ বছরের বেশি মেয়াদি কারাদণ্ড ভোগ করছেন। মাজদ বারবারের মতো পূর্ব জেরুসালেম থেকে মোট তিন শ’ বন্দী ইসরাইলি কারাগারে বন্দী আছেন।

সূত্র : মিডল ইস্ট আই

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

10 + eleven =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য