Wednesday, February 28, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবর২ বিয়ে না করলে জেল

২ বিয়ে না করলে জেল

বিয়ে, এক পবিত্র বন্ধন। এজন্য ধর্মীয় অনুশাসন রয়েছে। সেটা অনুসারে বিবাহবন্ধনে আবদ্ধ হন পাত্র ও পাত্রীরা। তবে সেজন্য বিশ্বের কোনো কোনো দেশে এমন প্রথা রয়েছে, যা শুনলে চক্ষু চড়কগাছ।

এই যেমন ধরুন, আফ্রিকা মহাদেশের দেশ ইরিত্রিয়ার কথা। সেখানে দুটি বিয়ে করতেই হবে। অন্যথায় সাজাভোগ করতে হয়।

অতীতে রাজা-বাদশাহরা বহুবিবাহ করতেন। সেটা তাদের শখ ছিল। স্বেচ্ছায় একাধিক বিয়ে করতেন তারা। তবে ইরিত্রিয়ায় পুরুষদের দুটি বিবাহ করা বাধ্যতামূলক।

এই লক্ষ্যে অদ্ভূত আইনও রয়েছে দেশটিতে। কোনও পুরুষ ঘরে-সংসারে দুই স্ত্রী না রাখলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হয়। জেলের ভাতও খেতে হয়।

কিন্তু কেন? নেপথ্যে অবশ্য কারণও রয়েছে। আর এমনি এমনি এই আইন প্রণয়ন করেনি ইরিত্রিয়া। ইথিওপিয়ার সঙ্গে গৃহযুদ্ধে কারণে সেখানে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি। এজন্য পুরুষদের দুটি বিয়ের আইন তৈরি করা হয়েছে।

পাশাপাশি নারীদের জন্যও রয়েছে কঠোর আইন। সেটা অনুযায়ী, স্বামীদের দ্বিতীয় বিবাহ করতে বাধা দিতে পারেন না নারীরা। বিয়ে প্রতিহত করলে যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত হতে পারে তাদের।

পিডিএসও/ জিজাক

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

seven + five =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য