Wednesday, April 17, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরমালয়েশিয়ায় অবৈধদের বৈধতা দেয়ার বিবেচনা করা হচ্ছে

মালয়েশিয়ায় অবৈধদের বৈধতা দেয়ার বিবেচনা করা হচ্ছে

কোভিড-১৯সহ বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে যারা মালয়েশিয়া আটকে পড়েছেন বা অবৈধ হয়ে পড়েছেন শিগগিরই তাদেরকে কিভাবে বৈধতা দেয়া যায় এই বিষয়ে সরকার বিবেচনা করবে। তাদেরকে নির্দিষ্ট সময়ের জন্য কৃষি, পাম শিল্প ও রাবার শিল্পে নিয়োগ দেয়ার পরিকল্পনা চলছে। শুক্রবার দেশটির চীনা সম্প্রদায়ের সাথে একটি বিশেষ মিটিংয়ে অংশগ্রহণ করে প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। 

তিনি আরো বলেন, করোনা মহামারীর কারণে দেশে সংশ্লিষ্ট খাতে শ্রমিক সঙ্কট মোকাবেলায় অভিবাসী কর্মীদের অস্থায়ী ভিত্তিতে শর্ত সাপেক্ষে বৈধকরণ পূর্বক নিয়োগ দেয়া হবে। তা ছাড়া ২ বছর ধরে বিদেশ থেকে শ্রমিক আমদানি যে বন্ধ আছে তা খোলার জন্য এ বিষয়ে অনেক প্রস্তাব এসেছে। পর্যায়ক্রমে এগুলোও বিবেচনা করা হবে। তিনি আরো বলেন, দেশের অভ্যন্তরে অবৈধ শ্রমিকরা অস্থায়ীভাবে নিয়োগ পাওয়ার পর নির্দিষ্ট সময়ের জন্য কাজ করতে পারবেন। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে একটি পরিকল্পনা গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হবে।

উল্লেখ্য, মালয়েশিয়ায় চায়না জাতিগোষ্ঠী হচ্ছে সবচেয়ে বড় শিল্পপতি ও ব্যবসায়ী। মূলত তাদের আন্ডারে বেশির ভাগ অভিবাসী শ্রমিক কাজ করে থাকেন। কোভিড-১৯ পেনডেমিকের কারণে কলকারখানা বন্ধ হয়ে গেছে এবং অসংখ্য অভিবাসী শ্রমিক কর্মচারী কাজ হারিয়ে বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। এমতাবস্থায় প্রধানমন্ত্রীর এই বৈধতার ঘোষণায় বাংলাদেশী প্রবাসীসহ অভিবাসীদের মাঝে স্বস্তি ফিরতে শুরু করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

eight − five =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য