Wednesday, April 17, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরচীনে হজে যাওয়ার নতুন কড়া নির্দেশিকা জারি

চীনে হজে যাওয়ার নতুন কড়া নির্দেশিকা জারি

দেশের মুসলিমদের জন্য হজে যাওয়ার নতুন নির্দেশিকা প্রকাশ করল চীন। দেশের একটি মাত্র সংস্থাই হজের আয়োজন করতে পারবে, জানিয়ে দিয়েছে শি জিনপিং প্রশাসন।

চীনে বর্তমানে বসাবস করেন ২ কোটি মুসলিম। এদের বেশিরভাগটাই উইঘুর ও হুই প্রজাতির। প্রতিবছর চীন থেকে সৌদি আরবে হজে যান ১০,০০০ মুসলিম। চীন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, চীনা ইসলামিক অ্যাসোসিয়েশন ছাড়া মক্কায় হজ যাত্রার আয়োজন করতে পারবে না কোনো সংস্থা।

এতদিন অনেকেই ব্যক্তিগত উদ্যোগে বা বেসরকারি উদ্য়োগে হজে যেতেন। এবার তা বন্ধ হলো। আগামী ১ ডিসেম্বর থেকে চালু হচ্ছে এই নতুন নিয়ম। জানিয়েছে, চীনের সরাকরি মুখপত্র গ্লোবাল টাইমস।

উল্লেখ্য, প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ জিনজিয়াং প্রদেশে বাস করেন প্রায় ১ কোটি উইঘুর মুসলিম। অভিযোগ উঠেছিল, ওইসব মুসলিম অধিবাসীর ধর্ম পালনে বাধা দিচ্ছে চীন সরকার। বহু মুসলিমকে ক্যাম্পেও রাখা হয়েছে। পাশাপাশি এও অভিযোগ ওঠে, জিনজিয়াংয়ে হান চীনাদের বসতি গড়ে দিয়ে এলাকার জনবিন্যাস বদলে দিচ্ছে সরকার।

সূত্র : জি নিউজ ও চায়না ডেইলি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

9 − 5 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য