Thursday, February 22, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরউইঘুর মুসলিমদের চুল কেটে বিক্রি করছে চীন !

উইঘুর মুসলিমদের চুল কেটে বিক্রি করছে চীন !

চীনের জিনজিয়াং প্রদেশের অভ্যন্তরীণ ক্যাম্পগুলো থেকে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের চুল কেটে বিক্রি করছে চীন। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন'র একটি প্রতিবেদনে এমন অভিযোগ করা হয়েছে। এদিকে এমন অভিযোগে ইতোমধ্যে চীনের কয়েকটি কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র।

জানা গেছে, যুক্তরাষ্ট্রে আমদানি হওয়া চুলের একটি বড়ো অংশ আসে চীন থেকে । আর এ সব চুলের বেশিরভাগই আসে চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশ থেকে।

এক মাসের দীর্ঘ অনুসন্ধান শেষে সিএনএন’র কাছে আসা তথ্যে দেখা যায়, ২০১৭ সাল থেকে চীনের জিনজিয়াংয়ের ইন্ডাস্ট্রিয়াল পার্ক হতে চুল সংশ্লিষ্ট পণ্য যুক্তরাষ্ট্রে বেশি রফতানি করা হচ্ছে। ওই প্রদেশের লাখ লাখ উইঘুর মুসলিমদের অভ্যন্তরীণ ক্যাম্পে বন্দী করে রেখেছে চীন।

জিনজিয়াংয়ের চীনের ওই অভ্যন্তরীন ক্যাম্পের সাবেক এক বন্দী জানান, সেখানে তাদের ওপর নির্যাতন চালানো হতো। ক্যাম্পে জোর করে তাদের মাথা মুণ্ডন করে দেয়া হতো বলেও অভিযোগ করেন ওই বন্দী।

এদিকে মার্কিন শুল্ক ও সীমান্ত সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা জিনজিয়াং প্রদেশ থেকে আসা চুল যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

গত জুনেও যুক্তরাষ্ট্রে চীনের তৈরি ১৩ টন চুল সংশ্লিষ্ট পণ্য জব্দ করা হয়। এদিকে সংখ্যালঘুদের ওপর নির্যাতনের কথা অস্বীকার করেছে চীন।

ইত্তেফাক/ এআর

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

two × five =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য