Wednesday, April 17, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরপুরুষ ও নারীর 'স্পর্শকাতর অঙ্গের' ক্ষতি করছে চীনের নতুন ভাইরাস

পুরুষ ও নারীর ‘স্পর্শকাতর অঙ্গের’ ক্ষতি করছে চীনের নতুন ভাইরাস

চীনের উত্তর পূর্বে গত বছর বায়োক্যামিকেল ফ্যাক্টরি থেকে ছড়িয়ে পড়া এক ভাইরাসে অন্তত ১ হাজার জন আক্রান্ত হন।  ‘ব্রুসেল’ নামে একটি ব্যাক্টেরিয়ার প্রভাবেই মানুষের শরীরে এই রোগ ছড়িয়ে পড়ে। গত ১৪ সেপ্টেম্বর পর্যন্ত এই সংখ্যাটা ছিল ৩,২৪৫ জন। কিন্তু বর্তমানে চীনের গানসু প্রদেশের রাজধানী লানঝাউ-এ সংখ্যাটা গিয়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬২০।

জানা গেছে, এই ব্যাকটিরিয়াগুলো বাতাসে ভেসে বেড়ায় এবং এটি সেই কারণেই যখন বাইরে বেরিয়ে পড়েছিল, তখন সেটি বাতাসের সঙ্গে দক্ষিণ পূর্ব দিকে ছড়িয়ে পড়ে। তার ফলেই হাজার হাজার মানুষের শরীরে এই রোগ ছড়িয়ে পড়েছে বলে খবর পাওয়া গেছে। চাষের কাজে ব্যবহার করা তরলেও এই ব্যাকটেরিয়া থাকে। যা থেকে এই রোগ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই রোগটিও করোনার মতো মানুষ থেকে মানুষে ছড়াতে পারে স্পর্শের মাধ্যমে।  এই রোগের অন্যতম উপসর্গ হয়ে দাঁড়ায়, জ্বর, মাথা ব্যথা। এগুলো পুরুষ ও নারীর স্পর্শকাতর অঙ্গে ক্ষতি সাধান করে। সঠিক সময়ে চিকিৎসা না হলে এই রোগে মৃত্যু নিশ্চিত। ইউরোপীয় রোগ প্রতিরোধকারী সেন্টারের পক্ষ থেকে বলা হয়েছে, সঠিক সময়ে অ্যান্টিবায়োটিক দিলে এই রোগের থেকে মুক্তি সম্ভব। এছাড়া, যে পশুরা এই রোগে আক্রান্ত হয়, তাদের মেরে ফেলতে হয়। আক্রান্ত পশুর দুধ খেলেও মানুষ আক্রান্ত হতে পারে বলে জানানো হয়েছে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

eleven + seven =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য