Wednesday, May 22, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবর১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করবেন বাইডেন

১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করবেন বাইডেন

আফগানিস্তান থেকে ১১ সেপ্টেম্বর সকল মার্কিন সৈন্য প্রত্যাহার করা হবে। ১ মের মধ্যে সৈন্য প্রত্যাহারের পূর্বেকার  সময়সীমা পালন করা হচ্ছে না বলে মার্কিন কর্মকর্তারা মঙ্গলবার জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের জানিয়ছেন, কঠোরভাবে নীতিমালা পর্যালোচনা করে প্রেসিডেন্ট জো বাইডেন ১১ সেপ্টেম্বর আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এর মাধ্যমে ২০ বছর পর আফগানিস্তানে মার্কিন যুদ্ধ শেষ হবে।

যুক্তরাষ্ট্রে আল-কায়েদার হামলার ২০তম বার্ষিকীর সাথে সামঞ্জস্য রেখে প্রত্যাহারের নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। ওই হামলার পরই যুক্তরাষ্ট্র আফগানিস্তান যুদ্ধ শুরু করে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তালেবানের মধ্যে সমঝোতার ভিত্তিতে ১ মের মধ্যে আফগানিস্তান থেকে বাকি আড়াই হাজার মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছিল।
তবে বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে আফগানিস্তানে যে পরিস্থিতি বিদ্যমান, তাতে সৈন্য প্রত্যাহার কঠিন ও অনিরাপদ হবে।

মার্কিন কর্মকর্তারা সহিংসতা হ্রাস করার প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হওয়ার জন্য তালেবানকে দায়ী করছেন।

এদিকে গত মাসে এক বিবৃতিতে তালেবান হুমকি দিয়েছে যে ১ মের সময়সীমা পূরণ করা না হলে তারা আবার আফগানিস্তানে বিদেশী সৈন্যদের ওপর বৈরিতা প্রদর্শন শুরু করবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

five + 5 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য