Wednesday, June 12, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবর‘আমেরিকার অন্যায় নিষেধাজ্ঞার কারণে করোনার টিকা কিনতে পারছে না ইরান’

‘আমেরিকার অন্যায় নিষেধাজ্ঞার কারণে করোনার টিকা কিনতে পারছে না ইরান’

ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুন নাসের হেম্মাতি বলেছেন, আমেরিকার অন্যায় ও অমানবিক নিষেধাজ্ঞার কারণে বিদেশ থেকে করোনাভাইরাসের টিকা সংগ্রহ করতে পারছে না তার দেশ। তিনি আরও বলেছেন, ইরানের ওপর মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা থাকার কারণে করোনার টিকার জন্য প্রয়োজনীয় অর্থ পরিশোধ করা সম্ভব হচ্ছে না।

এ কারণে তিনি করোনাভাইরাসের টিকা সংগ্রহ করার কাজটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিজস্ব তত্ত্বাবধানে নিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন। হেম্মাতি সোমবার নিজের ইনস্টাগ্রাম পেজে দেওয়া এক পোস্টে আরও লিখেছেন, কেউ কেউ অজ্ঞতাবশত অথবা ইচ্ছাকৃতভাবে আমেরিকার এই দাবিকে সত্য প্রমাণ করার চেষ্টা করেন যে, বহির্বিশ্ব থেকে ওষুধ বা টিকা সংগ্রহ করার ওপর তো আমেরিকা নিষেধাজ্ঞা দেয়নি। অথচ বাস্তবতা হচ্ছে, কোনও দেশের কাছ থেকে ওষুধ কেনার জন্য অর্থ পরিশোধের পথটি নিষেধাজ্ঞা দিয়ে বন্ধ করে রাখা হয়েছে।

আব্দুন নাসের হেম্মাতি উদাহরণ দিতে গিয়ে বলেন, দক্ষিণ কোরিয়ার কাছ থেকে কিছু পণ্য সংগ্রহের সময় ইরানের কেন্দ্রীয় ব্যাংকের অর্থ আমেরিকা জব্দ করে ফেলবে কিনা সে গ্যারান্টি সিউল তেহরানকে দিতে পারেনি।

তিনি আরও বলেন, ইরানের অধিকার থাকা সত্ত্বেও আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ করোনাভাইরাস মোকাবিলার জন্য তেহরানকে ঋণ দিতে অপারগতা প্রকাশ করে, এমনকি বিষয়টি নিয়ে ওই তহবিলের পরিচালনা পরিষদের বৈঠকে আলোচনা পর্যন্ত করতে সাহস পায়নি আইএমএফ।  ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এই জটিল সংকট সমাধানের জন্য আন্তর্জাতিক সমাজের দৃষ্টি আকর্ষণ করেন।

বিডি প্রতিদিন/কালাম

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

seventeen − nine =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য