Wednesday, February 28, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরবিশ্বে প্রথমবারের মতো একসঙ্গে প্রতিস্থাপিত হলো মুখ ও হাত

বিশ্বে প্রথমবারের মতো একসঙ্গে প্রতিস্থাপিত হলো মুখ ও হাত

মুখ ও দুটি হাত প্রতিস্থাপন করার পর নতুন জীবন ফিরে পেলেন নিউ জার্সির এক ব্যক্তি। পৃথিবীতে এমন অস্ত্রোপচারের ঘটনা এই প্রথম।

জানা গেছে, নিউ জার্সির ওই ব্যক্তির নাম জো দিমেয়ো। কিছুদিন আগে মারাত্মকভাবে আহত হয়েছিলেন তিনি। দুর্ঘটনাটি ঘটে ২০১৮ সালের জুলাই মাসে। সেদিন তিনি অফিসে নাইট শিফট সেরে বাড়ি ফিরছিলেন। রাস্তয় গাড়ি চালানোর সময় চোখ লেগে গিয়েছিল তার। ঘুমিয়ে পড়েছিলেন তিনি। আর সেই কারণেই ঘটে দুর্ঘটনা। তার গাড়ি উলটে যায় ও আগুন ধরে যায়। ওই দুর্ঘটনায় তাঁর দেহ প্রায় ৮০ শতাংশ পুড়ে গিয়েছিল। সেই অবস্থা থেকে বেঁচে ফেরেন জো দিমেয়ো। কিন্তু চেহারা হয়ে যায় বীভৎস।

রাস্তায় বের হলে তার চেহারা ভয় ধরাত মানুষের মধ্যে। তার আঙুলের নখ পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছিল। তাঁর মুখে ছিল অজস্র দাগ। ঠোঁ আর চোখের পাতা ছিল না। তার দৃষ্টিশক্তিও ক্ষতিগ্রস্ত হয়েছিল। এই সব সমস্যা নিয়ে সাধারণ জীবনযাপন তাঁর পক্ষে কার্যত অসম্ভব হয়ে দাঁড়ায়। হাসপাতালের বার্ন ইউনিটে তিনি প্রায় ৪ মাস ভর্তি ছিলেন। তখন তাকে প্রচুর টিকা দেওয়া হয়, ব্লাড ট্রান্সফিউশনও করা হয়। প্রায় আড়াই মাস তিনি কোমায় ছিলেন।

অস্ত্রোপচারের পর দিমেয়ো জানান তিনি জীবনে তিনি দ্বিতীয়বার সুযোগ পেলেন। সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, প্রতিটি সুড়ঙ্গের শেষেই আলো রয়েছে। আশা ছেড়ো না।২০২০ সালের ১২ আগস্ট তার অস্ত্রোপচার হয়। সময় লাগে প্রায় ২৩ ঘণ্টা। দিমেয়োর সার্জারি টিমে ছিল ৯৬ জন স্বাস্থ্যকর্মী। এই টিমের দায়িত্বে ছিলেন এডুয়ারডো রডরিগেজ।

এই অস্ত্রোপচারের পর রডরিগেজ জানিয়েছেন, “সবাই স্বীকার করেছেন যে জো ছিলেন পারফেক্ট পেশেন্ট। আমার দেখা সবচেয়ে মোটিভেডেট পেশেন্ট ছিলেন তিনি।”

ইত্তেফাক/এআর

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

nineteen + 14 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য