Tuesday, July 16, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবররাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলির পদ বণ্টনের জন্য চুক্তিতে পৌঁছেছে লিবিয়ার বিরোধী প্রশাসন

রাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলির পদ বণ্টনের জন্য চুক্তিতে পৌঁছেছে লিবিয়ার বিরোধী প্রশাসন

মরোক্কো আলোচনায় প্রতিনিধিরা গুরুত্বপূর্ণ পদগুলির জন্য আলোচনা উত্তর ' শর্ত ও স্বচ্ছ ব্যবস্থাপনা' নিয়ে একমত হন।

মরক্কোতে আলোচনায় লিবিয়ার বিরোধী প্রশাসনের প্রতিনিধিরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ সংস্থাগুলিতে নিয়োগের মানদণ্ডে সমঝোতায় পৌঁছেছেন।

লিবিয়ার সংলাপ নামে আলোচিত আলোচনায়, গভর্নমেন্ট অফ ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ) থেকে পাঁচজন সদস্য এবং হাউস অফ রিপ্রেজেন্টেটিভস (এইচওআর) থেকে পাঁচজন অংশগ্রহণ করেন, যারা পূর্ব শহর টব্রুক কেন্দ্রিক। আন্তর্জাতিকভাবে স্বীকৃত জিএনএ এর অধীনে রয়েছে রাজধানী ত্রিপোলি এবং উত্তর-পশ্চিম লিবিয়া।

বৃহস্পতিবার বাউজনিকার বৈঠকের পর, হাউস অফ রিপ্রেজেন্টেটিভস (এইচওআর) এর ইদ্রিস ওমরান সাংবাদিকদের একটি যৌথ বিবৃতিতে বলেন যে, প্রতিনিধিরা গুরুত্বপূর্ণ পদগুলির “মানদণ্ড, স্বচ্ছ ব্যবস্থাপনা ও উদ্দেশ্যে” একমত হয়েছেন।

ইদ্রিস ইমরান বিস্তারিত আর তেমন কিছু না বললেও এটি জানান যে, চুক্তিটির বাস্তবায়ন ও সক্রিয়করণের পদক্ষেপ চূড়ান্ত করতে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে দু’পক্ষ আবার বৈঠক করবে। 

লিবিয়ার মিডিয়া জানায়, লিবিয়ার কেন্দ্রীয় ব্যাংক, জাতীয় তেল কর্পোরেশন এবং সশস্ত্র বাহিনী এগুলোর নামকরণের ক্ষেত্রে বিবদমান পক্ষগুলোর মধ্যে বিরোধ দেখা দিয়েছে।

মরোক্কো আলোচনার সমসাময়িক সময়ে, লিবিয়ার স্টেকহোল্ডার এবং লিবিয়ার জাতিসংঘের সমর্থন মিশনের (ইউএনএসএমআইএল) সদস্যদের মধ্যে চলতি সপ্তাহে সুইজারল্যান্ডের মন্ট্রাক্সে “আলোচনা” হয়েছিল।

সেন্টার ফর হিউম্যানিটেরিয়ান ডায়ালগ এর পৃষ্ঠপোষকতায় গত ৭- ৯ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত এই বৈঠকগুলি ছিল লিবিয়ার বিরোধী প্রশাসনের ডাকা বিরোধিতা নিরসন ও দেশব্যাপী নির্বাচন অবসানের ২২ শে আগস্ট এর আলোচনার ফল।

মন্ট্রাক্স আলোচনায় ” লিবিয়ার সমস্ত দায়িত্বশীল স্টেকহোল্ডারদের সুদুরপ্রসারি পদক্ষেপ নেওয়ার ভিত্তি তৈরী করা হয়েছে”, বলেছেন লিবিয়ায় জাতিসংঘের অন্তর্বর্তীকালীন রাষ্ট্রদূত স্টেফানি উইলিয়ামস। 

উইলিয়ামস মরক্কোর বৈঠককে স্বাগত জানান এবং আশ্বস্ত করেন যে ইউএনএসএমআইএল লিবিয়ার সুদুরপ্রসারি রাজনৈতিক আলোচনা পুনরায় শুরু করার জন্য মাঠ প্রস্তুত করার চেষ্টা করবে।

তিনি বলেন, “আমরা এই প্রক্রিয়াটিকে সমর্থন করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে এর দায়িত্ব গ্রহণ করার জন্য বলছি এবং লিবিয়ার জনগণের সার্বভৌম অধিকার নিশ্চিত স্বরূপ তাদের ভবিষ্যত নির্ধারণের জন্য দ্ব্যর্থহীনভাবে সম্মান করার আহ্বান জানাচ্ছি।”   

২০১১ সালে ন্যাটো-সমর্থিত বিদ্রোহ থেকে দীর্ঘকালীন শাসক মুয়াম্মার গাদ্দাফির পতন ও হত্যার  ফলে লিবিয়া প্রায় এক দশক সহিংস বিশৃঙ্খলা সহ্য করেছে। 

বিতর্কিত নির্বাচন এবং ২০১৪ সালের লড়াই ক্রমবর্ধমান হওয়ার পর থেকেই তেল সমৃদ্ধ দেশটি পূর্ব ও পশ্চিম সরকার আকারে বিভক্ত হয়ে পড়েছে।

এই সংকট গত বছর আরও খারাপ হয়েছিল যখন মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং রাশিয়া দ্বারা সমর্থিত সেনা কমান্ডার খালিফা হাফতার, (যার বাহিনী পূর্ব লিবিয়াকে নিয়ন্ত্রণ করে) জিএনএ- র আসন ত্রিপোলি দখলের জন্য আক্রমণ চালিয়েছিল। মরক্কোতে আলোচনার ফলে ২০১৫ সালের ডিসেম্বরে জাতিসংঘের মধ্যস্ততায় সফল চুক্তিতে আসতে সাহায্য করে।

যদিও এই বছরের শুরুর দিকে তুরস্কের সমর্থিত জিএনএ বাহিনী হাফতারকে হটিয়েছিল, কিন্তু এখনো সির্তে শহরে (যেটি লিবিয়ার পূর্ব তেল ক্ষেত্র এবং রফতানি টার্মিনালের প্রবেশদ্বার ) এখনো তাদের মধ্যে যুদ্ধ চলমান রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

3 × 3 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য