Tuesday, July 16, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরসৌদি আরবে যে নতুন নিয়মে নির্ধারণ হলো ঈদের তারিখ

সৌদি আরবে যে নতুন নিয়মে নির্ধারণ হলো ঈদের তারিখ

আগামী বৃহস্পতিবার (১৩ মে) সৌদি আরবে ঈদুল ফিতর উদযাপন করা হবে। মঙ্গলবার (১১ মে) সৌদি আরবসহ উপসাগরীয় মুসলিম দেশগুলোর কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এ বছর মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান মাস ৩০ দিনের হবে।

সৌদি কাউন্সিল অব সিনিয়র স্কলার্সের সদস্য এবং দেশটির রয়্যাল কোর্টের উপদেষ্টা শেখ আবদুল্লাহ বিন আল ম্যানিয়া বলেছেন, সৌদি আরবে এ বছর পবিত্র রমজান মাস ৩০ দিনের হবে।এদিকে, মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার (১১ মে) সৌদি আরবসহ উপসাগরীয় অঞ্চলের আকাশে কোথাও চাঁদ দেখা না যায়নি। অর্থাৎ বুধবার (১২ মে) রোজা থাকতে হবে। সে অনুযায়ী রোজা হবে ৩০টি। ফলে বৃহস্পতিবার (১৩ মে) মুসলিমদের পবিত্র উৎসব ঈদুল ফিতর পালন করা হবে।  

তবে সৌদি আরবে সন্ধ্যা নামার আগেই এবার ৩০ রোজা হবে বলে প্রতিবেদন প্রকাশ করে দেশটির এক গণমাধ্যমে। সেই প্রতিবেদনে বলা হয়, জ্যোতির্বিদ্যাকে কাজে লাগিয়ে সৌদি আরবে এবারের ঈদের তারিখ নির্ধারণ করা হয়েছে। দেশটির ইতিহাসে এবারই প্রথম এ ধরনের ঘটনা ঘটলো। এতদিন ধরে চাঁদ দেখার ওপর ভিত্তি করেই ঈদের তারিখ নির্ধারণ করা হতো সেখানে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

20 − 3 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য