Sunday, March 3, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরটিকার চাহিদার চাপে ভয়ে ব্রিটেনে পালালেন সিরাম প্রধান

টিকার চাহিদার চাপে ভয়ে ব্রিটেনে পালালেন সিরাম প্রধান

ভারতের টিকা প্রস্তুতকারক সংস্থা সিরামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালার ওপর ক্রমেই বাড়ছিল করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে টিকা সরবরাহের চাপ। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে কর্পোরেট হাউজের কর্মকর্তারাসহ প্রত্যেকেই তার কাছে টিকা সরবরাহের দাবি করে আসছিলেন। এমনকি অনেকেই তাকে টিকা সরবরাহের জন্য হুমকিও দিয়েছেন। টিকা সরবরাহে চাপ ও হুমকির ভয়েই ভারত ছেড়ে ব্রিটেনে আশ্রয় নিয়েছেন তিনি।

শনিবার ব্রিটিশ দৈনিক ‘দ্য টাইমসে’ প্রকাশিত এক প্রতিবেদনে এই খবর জানানো হয়।

খবরে জানানো হয়, ভারতে করোনা সংক্রমণ বাড়ার মধ্যেই বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, ব্যবসা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও অন্য আরো অনেকেই পুনাওয়ালার কাছে টিকা সরবরাহের দাবি করে আসছিলেন। এমনকি অনেকেই টিকা পেতে হুমকিমূলক ভাষাও ব্যবহার করেছেন বলে জানান তিনি।

টাইমসের সাথে সাক্ষাতকারে তিনি বলেন, ‘হুমকি বললে কম বলা হয়। মানুষের আশা এবং আগ্রাসন অভূতপূর্ব। এটা আশ্চর্যজনক। প্রত্যেকেই মনে করছেন, তার টিকা পাওয়া উচিত। তারা এটা বুঝতে চাইছেন না, কেন অন্যদেরও তাদের আগে টিকা পাওয়া উচিত।’

পুনাওয়ালা আরো বলেন, ‘তারা বলছেন, আপনি যদি টিকা না দেন তা হলে ফল ভাল হবে না … ওইটা খারাপ ভাষা নয়। কিন্তু বলার ভঙ্গিমাটা খারাপ। তাদের কথা না শুনলে তারা কী করতে পারে এটা তার অন্তর্নিহিত অর্থ। এমন হুমকি আসছেই এবং তাদের দাবি না মানা পর্যন্ত কোনো কাজই করতে দিচ্ছে না।

টাইমসের খবরে বলা হয়, পুনাওয়ালা আরো কিছুদিন ব্রিটেনে থাকবেন বলে জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমি ওই পরিস্থিতিতে আর ফিরতে চাই না। সব ভার আমার কাঁধে। কিন্তু আমি এক তা বহন করতে পারবো না।’

লন্ডনের মেফেয়ার এলাকায় ২৫ হাজার স্কয়ার ফুটের বাড়ি ভাড়া করে থাকছেন আদর পুনাওয়ালা, বাংলাদেশী মুদ্রায় যার মূল্য ৫৮ লাখ টাকার বেশি।

তবে ব্রিটেনে সফরের সাথে তার আংশিকভাবে বিদেশে করোনা টিকা উৎপাদনের ইচ্ছা জড়িয়ে আছে বলে খবরে জানানো হয়।

টাইমসকে তিনি জানান, শিগগির এই বিষয়ে ঘোষণা করবেন তিনি।

সূত্র : আনন্দবাজার

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

two × one =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য