Wednesday, February 28, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরনাইজেরিয়ায় ইঁদুর থেকে ছড়ানো লাসা জ্বরে ২৪২ জনের মৃত্যু

নাইজেরিয়ায় ইঁদুর থেকে ছড়ানো লাসা জ্বরে ২৪২ জনের মৃত্যু

প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এর মধ্যেই পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় এ বছর লাসা জ্বরে মোট ২৪২ জনের মৃত্যু হয়েছে। এ বছর ১০১৯-এ মৃতের সংখ্যার থেকে ৭২ জন বেশি মারা গেছে। ২০১৯ সালে এই জ্বরে ১৭০ জনের মৃত্যু হয়। এই ভাইরাস ইঁদুরের মলমূত্র থেকে খাবার ও গৃহস্থালি সামগ্রীর সংস্পর্শে এসে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। নাইজেরিয়ার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য সংস্থাটির রিপোর্টে বলা হয়, ২০১৯ সালে এই জ্বরে ১৭০ জনের মৃত্যু হয়েছে, এবার এই সংখ্যা আরো ৭২ জন বেশি। ইঁদুরের মাধ্যমে মল-মূত্র থেকে খাবার ও গৃহস্থালি সামগ্রীর সংস্পর্শে এসে এই ভাইরাস মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। রিপোর্টে বলা হয়, নাইজেরিয়ায় ২০২০ সালে এই জ্বরে আক্রান্ত এক হাজার ১৭৫ জন শনাক্ত করা হয়েছে। দেশটির ৩৬টি প্রদেশের মধ্যে ২৭টি থেকে এই রিপোর্ট পাওয়া যায়। এই জ্বরে ম্যালেরিয়ার মতো উপসর্গ দেখা দেয়।

এই রোগটি পশ্চিম আফ্রিকার দেশটির স্থানীয় রোগ এবং এর নাম উত্তর নাইজেরিয়ার লাসা শহর থেকে আসে যেখানে ১৯৬৯ সালে এটি প্রথম শনাক্ত করা হয়েছিল। এটি সিয়েরা লিওন, লাইবেরিয়া, গিনি এবং নাইজেরিয়াসহ পশ্চিম আফ্রিকার অনেক অংশে ছড়িয়েছে। প্রতিবেশী দেশগুলোও এ রোগের ঝুঁকিতে রয়েছে।

সূত্র : অল আফ্রিকা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

5 × 4 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য