Wednesday, May 22, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরপাকিস্তান টিন্ডার, অন্যান্য ডেটিং অ্যাপগুলিকে 'অনৈতিক কর্মকাণ্ডের' জন্য ব্লক করেছে।

পাকিস্তান টিন্ডার, অন্যান্য ডেটিং অ্যাপগুলিকে ‘অনৈতিক কর্মকাণ্ডের’ জন্য ব্লক করেছে।

বিশ্লেষণ সংস্থা সেন্সর টাওয়ারের ডেটা প্রমান করে যে, টিন্ডার এপস/সফটওয়ার গত ১২ মাসে পাকিস্তানে ৪,৪০,০০০ এরও বেশিবার ডাউনলোড হয়েছে [আখতার সোমো / রয়টার্স] আমাদের বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রীকে উক্ত বিষয়ে আগে থেকেই সজাগ থাকার জন্য সবিনয় অনুরোধ জানাচ্ছি। সম্পাদক

স্থানীয় আইন তোয়াক্কা না করার ফলে পাকিস্তান টিন্ডার, গ্রিন্ডার এবং আরও তিনটি ডেটিং অ্যাপকে ব্লক করেছে, অনলাইন প্ল্যাটফর্মে “অনৈতিক বিষয়বস্তু” প্রচার হচ্ছে বলে গণ্য করে এটির বিরুদ্ধে সর্বশেষ পদক্ষেপ নিল।

ইন্দোনেশিয়ার পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সংখ্যাগরিষ্ঠ দেশ পাকিস্তান এমন একটি ইসলামী জাতি যেখানে বিবাহ-বহির্ভূত সম্পর্ক এবং সমকামিতা অবৈধ।

মঙ্গলবার, পাকিস্তান টেলিযোগযোগ কর্তৃপক্ষ বলেছে যে, “অনৈতিক / অশ্লীল বিষয়বস্তু স্ট্রিমিংয়ে নেতিবাচক প্রভাব ফেলছে এই বিবেচনায় রেখে” এই পাঁচটি অ্যাপ্লিকেশন পরিচালনা সংস্থার কাছে নোটিশ পাঠিয়েছে।

পিটিএ জানিয়েছে, টিন্ডার, গ্রিন্ডার, ট্যাগড, স্কাউট এবং সেহাই কে  নোটিশগুলি দেওয়া হয়েছে যে স্থানীয় আইন অনুসারে “ডেটিং পরিষেবা” অপসারণ এবং দেশের আইন মেনে লাইভ স্ট্রিমিং সামগ্রীর সংযোজন চায়।

সংস্থাগুলি নির্ধারিত সময়ের মধ্যে নোটিশের জবাব দেয়নি, নিয়ন্ত্রক সংস্থা আরও জানান।

আল জাজিরাকে প্রেরিত বিবৃতিতে একজন টিন্ডার মুখপাত্র বলেছেন: “আমাদের দলটি স্বয়ংক্রিয় নেটওয়ার্কের মাধ্যমে উন্নত নেতৃত্বাধীন শিল্প প্রতিষ্ঠা এবং যুগপোযুগী তথ্যের সমাবেশ এবং পর্যালোচনা সরঞ্জাম, সিস্টেম এবং প্রক্রিয়াগুলির জন্য একটি কারিকুলাম ব্যবহার করে – যা আমাদের এপ্লিকেশন থেকে অনুপযুক্ত সামগ্রী প্রতিরোধ, নিরীক্ষণ এবং অপসারণের জন্য উল্লেখযোগ্য উপকরণসমূহ বিনিয়োগ করেছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, “একই সাথে আমরা আমাদের প্রক্রিয়াগুলি ক্রমাগত মূল্যায়ন ও পরিমার্জন করছি এবং আমাদের সদস্যদের সুরক্ষার জন্য সর্বদা নিয়ামক এবং আইন প্রয়োগকারীদের সাথে কাজ করছি।”

বিবৃতিতে আরও যোগ করা হয়েছে যে টিন্ডার পিটিএর সাথে এপের জন্য কোনও আধুনিকীকরণ ও সংযোজন প্রচেষ্টার “আলোচনার সুযোগকে স্বাগত জানাবে”।

টিন্ডার, বিশ্বব্যাপী জনপ্রিয় ডেটিং অ্যাপ্লিকেশন, ম্যাচ গ্রুপের মালিকানাধীন, আর ট্যাগড এবং স্কাউট মিট গ্রুপের মালিকানাধীন।

এলজিবিটিকিউর লোকদের জন্য নিজেকে সামাজিক নেটওয়ার্কিং এবং অনলাইন ডেটিং অ্যাপ্লিকেশন হিসাবে বর্ণনা করে গ্রিন্ডার, এই বছর একটি চীনা সংস্থা সান ভিসেন্ট একুইকিউশন নামে একটি বিনিয়োগকারী দলের কাছে ৬২০ মিলিয়ন ডলারে বিক্রি করে নিজেরা সরে এসেছে।

অ্যানালিটিক্স সংস্থা সেন্সর টাওয়ারের ডেটা দেখায় যে টিন্ডার এপস গত ১২ মাসের মধ্যে পাকিস্তানে ৪,৪০,০০০ এরও বেশিবার ডাউনলোড হয়েছিল। গ্রিন্ডার, ট্যাগ এবং সেহাই প্রতিটি একই সময়ে প্রায় ৩,০০,০০০ বার এবং স্কাউটকে ১,০০,০০০ বার ডাউনলোড করা হয়েছিল।

সমালোচকরা বলেছেন যে পাকিস্তান, সাম্প্রতিক ডিজিটাল আইন ব্যবহার করে ইন্টারনেটে অবাধ মত প্রকাশের উপর বাঁধা সৃষ্টির চেষ্টা করেছে, অনৈতিক বলে গণ্য করা বিষয়বস্তু অবরুদ্ধ বা অপসারণের আদেশ দিয়েছে, পাশাপাশি সরকার ও সেনাবাহিনীর সমালোচনামূলক তথ্যের ব্যাপারে তারা ব্যবস্থা নিচ্ছে।

এই নিষেধাজ্ঞার বিষয়ে তাদের উদ্বেগ প্রকাশ করতে কেউ কেউ সোশ্যাল মিডিয়ার সাহায্য নিচ্ছে। স্থানীয় সাংবাদিক ও টিভির স্থায়ী ব্যক্তিত্ব মোয়ীদ পীরজাদা বুধবার টুইট করেছেন এই বলে যে, “পিটিএ অগণতান্ত্রিক প্রবণতা তৈরি করছে; আদালতকে পিটিএ বন্ধ করা দরকার।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

six + 12 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য