Wednesday, February 28, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরপ্রবল বন্যার কারণে সুদান জরুরি অবস্থা ঘোষণা করেছে

প্রবল বন্যার কারণে সুদান জরুরি অবস্থা ঘোষণা করেছে

এক মাসেরও বেশি সময় ধরে ভারী বৃষ্টিপাতের ফলে কয়েক দশক ধরে দেশের অন্যতম প্রাকৃতিক বিপর্যয় দেখা দিয়েছে।

শনিবার সুদান তিন মাসের জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে, রেকর্ডব্যাপী মুষলধারে বন্যার পরে প্রায় ১০০ জন লোক প্রাণ হারিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রনালয় সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছে, “সুদানকে প্রাকৃতিক দুর্যোগ অঞ্চল হিসাবে বিবেচনা করে দেশব্যাপী তিন মাসব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।”

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সুনা জানিয়েছে, এক দশকেরও মধ্যে এক মাসের বেশি সময় ধরে ভারী বর্ষণের কারণে বন্যায় ৯৯ জন মানুষ মারা গেছে, ৪৬ জন আহত হয়েছে এবং ১০০,০০০ এর বেশী সম্পত্তি ক্ষতিগ্রস্থ হয়েছে।

দেশের পশ্চিমে উত্তর দারফুর এবং দক্ষিণে সেনার রাজ্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির মধ্যে পড়েছে।

সুদানে সাধারণত জুন থেকে অক্টোবর পর্যন্ত ভারী বৃষ্টিপাত হয় এবং প্রতি বছর দেশটি তীব্র বন্যার মুখোমুখি হয়।

“ব্লু নেইল নদী এক শতাব্দী আগে রেকর্ড শুরু হওয়ার পর থেকে সর্বকালের সর্বতম উচ্চতায় পৌঁছেছে,” সেচ ও পানি মন্ত্রক গত সপ্তাহে বলেছিল।

সুদানের মানবাধিকার বিষয়ক সমন্বয় সংস্থা (ওসিএইচএ) এর জাতিসংঘের অফিসের সর্বশেষ প্রতিবেদনটি বৃহস্পতিবার বলেছে যে এ বছর বন্যায় ৩,৮০,০০০ এরও বেশি মানুষ ইতিমধ্যে “ক্ষতিগ্রস্থ” হয়েছেন। ওসিএইচএর এক মুখপাত্রের মতে, ২০১৯ সালে পুরো বন্যা মৌসুমটিতে ৪,০০,০০০ মানুষকে বিপদগ্রস্ত করেছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

3 × one =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য