Wednesday, May 22, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরস্কুলে হিজাব পরার বাধ্যবাধকতা তুলে দিল ইন্দোনেশিয়া

স্কুলে হিজাব পরার বাধ্যবাধকতা তুলে দিল ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ান সরকার স্কুলে বাধ্যগতভাবে ধর্মীয় পোশাক হিজাব পরাকে নিষিদ্ধ ঘোষণা করেছে। এর আগে, দেশটির স্কুলে হিজাব পরা বাধ্যতামূলক ছিল।

গত বুধবার সরকারি ফরমান হিসেবে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। সম্প্রতি এক খ্রিস্টান ছাত্রীকে ক্লাসে হিজাব পরতে জোর করার ঘটনা আলোচনায় আসার পর এ সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়ার সরকার। দেশটির এমন পদক্ষেপে শুক্রবার মানবাধিকার কর্মীরা প্রশংসা করে বলেছেন, ইন্দোনেশিয়া অমুসলিম মেয়েরা বছরের পর বছর ধরে হিজার পরতে বাধ্য হয়েছে।

আন্দ্রে হার্সন নামে এক মানবাধিকার কর্মী জানান, ইন্দোনেশিয়ার ২০টি প্রদেশে এখনো স্কুলগুলোতে হিজাব বাধ্যতামূলক। ফলে সরকারের এই ফরমান একটি ইতিবাচক পদক্ষেপ।

তিনি বলেন, ‘অধিকাংশ সরকারি স্কুলে নারী শিক্ষার্থী এবং শিক্ষকদের সামাজিক চাপ, চাকরিচ্যুত হওয়া বা হুমকির ভয়ে বাধ্যতামূলকভাবে হিজাব পরতে হয়। ’

ইন্দোনেশিয়ার শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী নাদিয়েম মাকারিম বলেন, ধর্মীয় পোশাক পরবে কিনা তা ‘একজনের ব্যক্তিগত স্বাধীনতা’, স্কুল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত দিতে পারে না।

সূত্র : ফ্রান্স২৪

বিডি প্রতিদিন/এমআই

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

4 + seven =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য