Thursday, February 22, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরফিলিস্তিনে টিকা দিতে ব্যর্থতা, ইসরাইলকে তুলাধোনা অ্যামনেস্টির

ফিলিস্তিনে টিকা দিতে ব্যর্থতা, ইসরাইলকে তুলাধোনা অ্যামনেস্টির

অধিকৃত পশ্চিমতীর ও অবরুদ্ধ গাজা উপত্যকায় বাস করা ৫০ লাখ ফিলিস্তিনিকে করোনার টিকা সরবরাহ করেনি অবৈধ রাষ্ট্র ইসরাইল, যা একটি দখলদার শক্তি হিসেবে তাদের বাধ্যবাধকতার চরম লঙ্ঘন বলে অভিযোগ করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

এ ঘটনা বৈষম্যকে প্রাতিষ্ঠানিক করার লক্ষণ বলে জানিয়েছে সংস্থাটি।

বুধবার বার্ষিক বৈশ্বিক প্রতিবেদন প্রকাশ করেছে অ্যামনেস্টি। এতে বলা হয়, ইসরাইল ও ফিলিস্তনি ভূখণ্ডসহ মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকাজুড়ে করোনা মহামারি এমন সব নীতি সামনে নিয়ে এসেছে, যাতে অসাম্য, বৈষম্য ও নিপীড়নকে চিরস্থায়ী করে দিয়েছে। এই ভাইরাস যে বিপর্যয় নিয়ে এসেছে, এসব নীতি তাকে আরও সহজ করে দিয়েছে।

অ্যামনেস্টির প্রতিবেদন জানায়, ইসরাইল ও অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বৈষম্যকে প্রাতিষ্ঠানিকীকরণের এটি এক পরিষ্কার চিত্র। ২০২০ সালের ডিসেম্বরে টিকাদান কর্মসূচি শুরু হলেও ৫০ লাখ ফিলিস্তিনিকে টিকা দিতে পারেনি ইসরাইল।

‘আন্তর্জাতিক আইন অনুসারে দখলদার শক্তি হিসেবে নিজের বাধ্যবাধকতা স্পষ্টভাবে লঙ্ঘন করেছে ইসরাইল।’

গত ডিসেম্বরে টিকাদান কর্মসূচি শুরু করে ইসরাইল। এখন পর্যন্ত দেশটির ৬০ শতাংশ নাগরিককে টিকা দেওয়া হয়েছে। এতে নাগরিকদের টিকা দেওয়ার ক্ষেত্রে নেতৃত্বস্থানে চলে এসেছে ইহুদিবাদী দেশটি।

সেই তুলনায় ফিলিস্তিনিদের টিকা দেওয়ার উদ্যোগ ঢের পিছিয়ে আছে।

ডক্টরস উইদাউট বর্ডার্সের প্রতিবেদন অনুসারে, পশ্চিমতীর, গাজা ও পূর্ব জেরুজালেমে দুই লাখ ৮২ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে দুই হাজার ৯৭০ জনের মৃত্যু হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

10 − 6 =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য