Wednesday, February 28, 2024

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমবিবিধবই পরিচিতি "ঈমানের মূলনীতি (হ্রাস-বৃদ্ধি ও শর্তসমূহ)"

বই পরিচিতি “ঈমানের মূলনীতি (হ্রাস-বৃদ্ধি ও শর্তসমূহ)”

ঈমানের মূলনীতি (হ্রাস-বৃদ্ধি ও শর্তসমূহ)

লেখক: আব্দুল আলীম ইবনে কাওসার মাদানী

প্রকাশনায়: আছ-ছিরাত প্রকাশনী

পৃষ্ঠা সংখ্যা: ১৫৯

নির্ধারিত মূল্য: ৬০৳

ঈমান মানুষের আসল ধন। দুনিয়াবী শান্তি ও পরকালীন মুক্তি লাভের একমাত্র উপায় এই ঈমান। বরং দুনিয়াবী ও পরকালীন সার্বিক কল্যাণ সাধন সঠিক ঈমান বাস্তবায়নের উপর নির্ভরশীল। মহান আল্লাহ বলেন,

مَنۡ عَمِلَ صَالِحًا مِّنۡ ذَکَرٍ اَوۡ اُنۡثٰی وَ ہُوَ مُؤۡمِنٌ فَلَنُحۡیِیَنَّہٗ حَیٰوۃً طَیِّبَۃً ۚ وَ لَنَجۡزِیَنَّہُمۡ اَجۡرَہُمۡ بِاَحۡسَنِ مَا کَانُوۡا یَعۡمَلُوۡنَ.

‘যে মুমিন অবস্থায় সৎআমল করবে, পুরুষ হােক বা নারী, আমি তাকে। পবিত্র জীবন দান করব এবং তারা যা করত, তার তুলনায় অবশ্যই আমি তাদেরকে উত্তম প্রতিদান দেব’ (আন-নাহল ১৬/৯৭)।

অন্যত্র আল্লাহ তা’আলা বলেন,

وَ مَنۡ یَّاۡتِہٖ مُؤۡمِنًا قَدۡ عَمِلَ الصّٰلِحٰتِ فَاُولٰٓئِکَ لَہُمُ الدَّرَجٰتُ الۡعُلٰی

আর যারা তাঁর নিকট উপস্থিত হবে মুমিন অবস্থায়, সৎকাজ করে, তাদের জন্য রয়েছে সুউচ্চ মর্যাদা (ত্ব-হা ২০/৭৫)। সেজন্য প্রত্যেকটি মুমিনের উপর ঈমান সম্পর্কে সম্যক ধারণা থাকা একান্ত যরূরী।

ঈমান কী জিনিস? তার সঠিক ব্যাখ্যার উপর নির্ভর করে অনেক কিছুই। শরী’আতের বহু বিধান ঈমানের বাস্তবতার উপর নির্ভরশীল। এমনকি কাউকে ঈমানের গণ্ডির ভেতরে বা বাইরে গণ্য করা বা না করার বিষয়টিও নির্ভর করে ঈমানের সঠিক সংজ্ঞার উপরেই। সেজন্য, ঈমানের সঠিক সংজ্ঞা নিরূপণ করা যারপরনাই যরূরী।

পবিত্র কুরআন ও হাদীছে নববীর স্পষ্ট ও অকাট্য বক্তব্য প্রমাণ করে, ঈমানের কয়েকটি মূলনীতি রয়েছে, যেগুলাের উপর ঈমান দণ্ডায়মান। এসব মূলনীতি একটি অপরটির সাথে ওতপ্রােতভাবে জড়িত, যেগুলাের একটির প্রতি ঈমান আনলে বাকীগুলাের প্রতি ঈমান আনা যরূরী হয়ে পড়ে। পক্ষান্তরে একটির সাথে কুফরী করলে বাকিগুলাের সাথে কুফরী অবধারিত হয়ে যায়। অনুরূপভাবে ঈমানের রয়েছে বেশ কিছু শর্ত, যেগুলাে পূর্ণ না করলে প্রকৃত ঈমান বাস্তবায়িত হয় না।

এসব বিষয়ে দলীল ভিত্তিক একটি নাতিদীর্ঘ বিশ্লেষণ করা হয়েছে এই বইয়ে। আল্লাহ আমাদেরকে ঈমান সম্পর্কে সঠিক ধারণা নিয়ে ও আমল করে উভয় জীবনের সার্বিক কল্যাণ লাভের তাওফীক দান করুন। আমীন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

one × five =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য