Thursday, July 25, 2024
No menu items!

আমাদের মুসলিমউম্মাহ ডট নিউজে পরিবেশিত সংবাদ মূলত বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের সমাহার। পরিবেশিত সংবাদের সত্যায়ন এই স্বল্প সময়ে পরিসরে সম্ভব নয় বিধায় আমরা সৌজন্যতার সাথে আহরিত সংবাদ সহ পত্রিকার নাম লিপিবদ্ধ করেছি। পরবর্তীতে যদি উক্ত সংবাদ সংশ্লিষ্ট কোন সংশোধন আমরা পাই তবে সত্যতার নিরিখে সংশোধনটা প্রকাশ করবো। সম্পাদক

হোমদৈনন্দিন খবরসউদী আরবে সবুজায়নে লাগানো হয়েছে ১ কোটি গাছ

সউদী আরবে সবুজায়নে লাগানো হয়েছে ১ কোটি গাছ

জলবায়ু পরিবর্তন, কার্বন নিঃসরণ এবং ভূমির অবক্ষয় সহনীয় পর্যায়ে রাখতে দেশজুড়ে এক হাজার কোটি গাছ লাগানোর বিশাল এক পরিকল্পনা হাতে নিয়েছে মরুর দেশ সউদী আরব। এরই ধারাবাহিকতায় দেশটির ১৬৫ স্থানে এক কোটি গাছ লাগানোর অভিযান সফলভাবে সম্পন্ন করা হয়েছে। গত বছরের অক্টোবরে সউদী পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয় ও দেশটির জাতীয় সবুজায়ন কেন্দ্রের উদ্যোগে সউদী আরবে এই সবুজায়ন অভিযান কর্মসূচি শুরু হয়।

‘লেটস মেক ইট গ্রিন’ (চলুন সবুজায়ন করি) শীর্ষক এই গাছ লাগানোর অভিযান দেশটির ১৩টি প্রদেশেই সম্পন্ন হয়েছে। ২৬ লাখ গাছ লাগিয়ে কর্মসূচিতে শীর্ষ স্থান করে নিয়েছে সউদী আরবের আল-শারকিয়া প্রদেশ।

অভিযানে মদীনায় ২১ লাখ গাছ, মক্কায় ১৩ লাখ, জাজান ও রিয়াদে ১০ লাখ, কাসিম প্রদেশে চার লাখ ৬২ হাজার আর আসির প্রদেশে দুই লাখ ৭০ হাজার গাছ লাগানো হয়েছে।

এছাড়া বাহা প্রদেশে তিন লাখ, উত্তর সীমান্ত প্রদেশে এক লাখ ৪২ হাজার, জোউফে এক লাখ ১৩ হাজার, হাইলে ৮৫ হাজার, তাবুকে ৭৫ হাজার আর নাজরানে ৫২ হাজার গাছ লাগানো হয়।

সউদী আরবের জাতীয় সবুজায়ন কেন্দ্রর প্রধান নির্বাহী কর্মকর্তা খালেদ আল আবদুল কাদের বলেন, এই গাছ লাগানোর অভিযানে ওই সব এলাকায় গাছ লাগানো হয়েছে, যে সব এলাকায় পশুচারণ, গাছ কাটা, গাছ উপড়ানো ও শহরায়নের কারণে গাছপালা কম এবং পরিবেশগত বিপর্যয় হয়েছে।
তিনি আরো বলেন, এ গাছ লাগানোর অভিযানে সউদী আরবের দেশীয় প্রজাতির গাছগুলোকে অগ্রাধিকার দেয়া হয়েছে। যাতে করে এ গাছগুলো সউদী আবহাওয়ায় মানিয়ে নিতে পারে এবং কম সেচের প্রয়োজন হয়। সূত্র: আরব নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

twenty − six =

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য